ভারতে হিজাব পরায় সমাবর্তনে বাধা, স্বর্ণপদক প্রত্যাখ্যান ছাত্রীর

ডেস্ক নিউজ | ০৪:২৫ মিঃ, ডিসেম্বর ২৪, ২০১৯



ভারতের দক্ষিণ-পঞ্চিমাঞ্চলীয় তামিলনাড়ু প্রদেশের পুঁদুচেরি বিশ্ববিদ্যালয়ে হিজাব পরে সমাবর্তনে অংশ নিতে বাধা দেয়ায় দেশটির প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের কাছে থেকে স্বর্ণপদক নিতে অস্বীকার করেছেন এক ছাত্রী।

দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডে বলছে, পুঁদুচেরি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক জয়ী এক মুসলিম ছাত্রী। হিজাব পরে সমাবর্তনে অংশ নেয়া এই ছাত্রীকে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের কাছ থেকে স্বর্ণপদক নেয়ার সময় হিজাব খুলে ফেলার নির্দেশ দেয়া হয়। কিন্তু ওই ছাত্রী তাতে রাজি না হয়ে স্বর্ণপদক প্রত্যাখ্যান করেন।

ওই ছাত্রীর দাবি, হিজাব খুলতে রাজি না হওয়ায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে প্রেসিডেন্টের কাছ থেকে পদক নিতে যাওয়ার সময় বাধা দেন। পরে তিনি প্রেসিডেন্টের হাত থেকে স্বর্ণপদক না নিয়ে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে অন্য শিক্ষার্থীদের সঙ্গে বসে ছিলেন। তবে হিজাব পরার কারণে তাকে অডিটরিয়ামের বাইরে বসার নির্দেশ দেয়া হয়েছিল।

অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ চলে যাওয়ার পর গণযোগাযোগের ওই ছাত্রী বিভাগের কর্মচারীদের কাছ থেকে শুধুমাত্র সার্টিফিকেট নেন। জনসম্মুখে হেনস্থা করায় বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক প্রত্যাখ্যান করেন তিনি।

রাবিহা নামের ওই ছাত্রী টাইমস অব ইন্ডিয়াকে বলেন, সমাবর্তনে রাষ্ট্রপতি অংশ নিয়েছিলেন। আমাকে সন্দেহ করা হচ্ছিল। কারণ তারা ধারণা করেছিল, আমি কিছু একটা করবো। আমি জানি না, তারা কেন এটা করছে। প্রেসিডেন্ট সেখানে যতক্ষণ ছিলেন, ততক্ষণ আমাকে অডিটরিয়ামে থাকতে দেয়া হয়নি। এর প্রতিবাদে আমি স্বর্ণপদক প্রত্যাখ্যান করেছি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 230 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৮:১৯ মিঃ, মে ১৮, ২০১৯

খালেদা খেতে পারছেন না : নজরুল

সর্বশেষ আপডেট

১১ জনপ্রতিনিধি বরখাস্ত করোনা প্রতিরোধ করেই বাঁচতে হবে : ইমরান খান সাংসদ এনামুলের বিরুদ্ধে ভ্রূণ হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে ভর্তি আগামী ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন দিল্লিতে প্রবেশ সাত দিনের জন্য বন্ধ ঘোষণা পুরোদমে কাজ শুরুর আহ্বান জানালেন ওবায়দুল কাদের আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী মানবিক কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত ট্রেন ভ্রমণ এখন অনলাইনে কাটা টিকিটে : রেলমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন আন্তোনিও গুতেরেস বিশেষজ্ঞদের পরামর্শেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে