চাল বিতরণ অনিয়ম সারাদেশে জনপ্রতিনিধি বহিস্কার ২, গ্রেপ্তার ২

ডেস্ক নিউজ : | ০৭:১৫ মিঃ, মে ৯, ২০২০



শরীয়তপরে ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় ভিজিএফের ৩৫ বস্তা চাল আত্মসাতের অভিযোগে উপজেলার আরশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুদ্দোহা রতন ও ওই ইউনিয়ন পরিষদের সচিব জাহাঙ্গীর আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রতন সখিপুর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের পদেও দায়িত্ব পালন করছেন।

বৃস্পতিবার রাতে তাদের গ্রেপ্তার করা হয় বলে সখিপুর থানার ওসি এনামুল হক জানান।

ঘটনার বর্ণনায় স্থানীয়রা জানান, ভেদরগঞ্জ উপজেলার আরশিনগর ইউনিয়নে ৫৮৪ জন জেলের প্রত্যেকের জন্য ৪০ কেজি করে ভিজিএফএফের চাল বরাদ্দ দেয় সরকার। এর মধ্যে বৃহস্পতিবার ৩২৪ জন জেলের মাঝে ভিজিএফএর এসব চাল বিতরণ করা হয়। এ সময় জেলেদরকে নির্ধারিত পরিমাণের চেয়ে কম চাল দিয়ে ৩৫ বস্তা চাল পরিষদের গুদামে রেখে দেন চেয়ারম্যান ও সচিব।

পরে গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে ভেদরগঞ্জ উপজেলা কর্মকর্তা ও সখিপুর থানার পুলিশ অভিযান চালিয়ে চালসহ তাদের গ্রেপ্তার করে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর আল নাসীফ বলেন, “অভিযোগের ভিত্তিতে পরিষদে গিয়ে আমরা ৩৫ বস্তা চাল অবশিষ্ট রেখে দেওয়া হয়েছে বলে দেখতে পাই। পরে চাল গুলো জব্দ করা হয়।”

ওসি বলেন, শুক্রবার সকালে গ্রেপ্তার দুইজনকে আদালতে পাঠানো হয়েছে। উপজেলা মৎস কর্মকর্তা আবদুল সামাদ বাদী হয়ে তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন।

এ ঘটনায় সামসুদ্দোহা রতনকে দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে বলে সখিপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার জানান।

ভোলায় জেলেদের জন্য সরকারি বরাদ্দের চালসহ এক ইউপি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

 

ভোলায় সরকারি চালসহ ইউপি সদস্য আটক​​​​​​​

ভোলায় জেলেদের জন্য সরকারি বরাদ্দের চালসহ চরফ্যাশন উপজেলার দুলারহাট থানার আহাম্মদপুর ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. কামাল হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

শুক্রবার সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার রাতে আহাম্মদপুরের বাড়ি থেকে চালসহ কামালকে গ্রেপ্তার করা হয়।

দুলারহাট থানার ওসি মো. ইকবাল হোসেন বলেন, গ্রেপ্তার ইউপি সদস্যের বিরুদ্ধে বিশেষ আইনে মামলা দায়ের করে আদালতে সোপর্দ করা হয়েছে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে চরফ্যাশন উপজেলার সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহীন মাহমুদের নেতৃত্ব উপজেলা খাদ্য পরিদর্শক মো. আকবর হোসেন ও থানা পুলিশের সহায়তায় এ অভিযান চালানো হয়।

এ সময় ইউনিয়নের ১নং ওয়ার্ডের ‘মো. ইউনুছ রাড়ি’ নামক বাড়ি থেকে মৎসজীবীদের ভিজিএফ-এর নামে সরকারিভাবে বরাদ্দ করা ‘পাঁচ বস্তা উদ্ধার করা হয়; যার ওজন ২০০ কেজি।’

একই সাথে চাল চুরির সাথে জড়িত থাকার অভিযোগে ইউপি সদস্য মো. কামাল হোসেনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

এরআগের বিভিন্ন প্রকল্পের সরকারি চাল আত্মসাতের অভিযোগে একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

 

মৌলভীবাজারে ২ ইউপি সদস্য বরখাস্ত​​​​​​​

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সরকারি চাল বিতরণে অনিয়মের প্রমাণ পাওয়ায় শ্রীমঙ্গল কালাপুর ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মুজিবুর রহমান ও ১ ২ ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য সাহিদা বেগম রুপাকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রণায়লয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ শাখার উপ-সচিব ইফেতেখার আহমদ চৌধুরী মঙ্গলবার (৫মে) এক প্রজ্ঞাপনে এ আদেশ দেন।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নজরুল ইসলাম বলেন, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে দুই ইউপি সদস্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পেয়ে তারা তদন্ত করেন।

“তদন্তে অনিয়মের প্রমাণ মেলারপর তার তথ্য-উপাত্ত ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। এ প্রেক্ষিতে স্থানীয় সরকার তাদের স্থায়ী পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করে।”

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 73 বার।




সর্বশেষ আপডেট

১১ জনপ্রতিনিধি বরখাস্ত করোনা প্রতিরোধ করেই বাঁচতে হবে : ইমরান খান সাংসদ এনামুলের বিরুদ্ধে ভ্রূণ হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে ভর্তি আগামী ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন দিল্লিতে প্রবেশ সাত দিনের জন্য বন্ধ ঘোষণা পুরোদমে কাজ শুরুর আহ্বান জানালেন ওবায়দুল কাদের আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী মানবিক কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত ট্রেন ভ্রমণ এখন অনলাইনে কাটা টিকিটে : রেলমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন আন্তোনিও গুতেরেস বিশেষজ্ঞদের পরামর্শেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে