প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মাহাথিরের অনাস্থা ভোটের ডাক পেছাল

ডেস্ক নিউজ : | ০৫:০০ মিঃ, মে ১৩, ২০২০



করোনাভাইরাস পরিস্থিতির কারণে পূর্ব-নির্ধারিত আস্থা ভোটের মুখোমুখি হতে হচ্ছে না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে। আগামী ১৮ মে এই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে বলে বুধবার দেশটির পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন।

গত সপ্তাহে দেশটির তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ পার্লামেন্টে প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বের প্রতি অনাস্থা ভোটের আহ্বান জানান। গত ফেব্রুয়ারিতে জোট গঠনে ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন মাহাথির মোহাম্মদ।

এক বিবৃতিতে দেশটির সংসদের স্পিকার মোহাম্মদ আরিফ বলেছেন, ওইদিন শুধুমাত্র একটি বিষয়ে পার্লামেন্টে আলোচনা অনুষ্ঠিত হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে। কোভিড-১৯ মহামারি পুরোপুরি শেষ না হওয়ায় মালয়েশিয়ার রাজার উদ্বোধনী ভাষণ ছাড়া পার্লামেন্টে কোনও বিষয় নিয়ে আলোচনা হবে না বলে স্পিকারকে জানিয়েছেন প্রধানমন্ত্রী মুহিদ্দিন।

বিবৃতিতে সংসদের আগামী অধিবেশন ১৩ জুলাই থেকে ২৭ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। তবে আস্থা ভোটের ব্যাপারে কোনও তারিখ ঘোষণা করা হয়নি। ক্ষমতাসীন জোটের ঘনিষ্ট সূত্রগুলো বলছে, সংসদে ২২২ সদস্যের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বর্তমান সরকারের। যেকারণে মাহাথিরের আস্থা ভোটের ডাক নিয়ে চিন্তিত নয় ক্ষমতাসীনরা।

মাহাথিরের একজন সহযোগী বলেছেন, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করবেন না সাবেক প্রধানমন্ত্রী। তবে বৃহস্পতিবার ফেসবুক লাইভে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহীম কথা বলবেন বলে জানিয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির এবং বর্তমান বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহীমের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। দুর্নীতিগ্রস্ত বেশ কয়েকটি দলের সঙ্গে জোট বেঁধে গত মার্চে সরকার গঠন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মুহিদ্দিন।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 61 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১০:৪৯ মিঃ, অক্টোবর ২০, ২০১৮

   ‘বিকল্পধারার নামে দল গঠন হাস্যকর’

সর্বশেষ আপডেট

বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে গণপরিবহন চালুর বিষয়ে সরকার ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে : সেতুমন্ত্রী চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস রাজনীতিতে রাজাপাকসের ৫০ বছর লাদাখ সীমান্তে ১০,০০০ চীনা সেনা মোতায়েন নড়াইলে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা, আহত ৩ খালেদা জিয়ার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মান্না বিকন ফার্মার সত্তাধিকারী সাংসদ এবাদুল করিম করোনায় আক্রান্ত করোনায় নির্বাচন সংকটে ইসি ডেপুটি স্পিকারের স্ত্রী আনোয়ারা রাব্বী মৃত্যু বরণ করেছেন বিএনপি নেতা এম এ মতিন আর নেই সাবেক প্রতিমন্ত্রী নুরুল ইসলাম মনজুর আর নেই সীমান্তে মুখোমুখি অবস্থানে ভারত-চীন আমেরিকার হুমকি উপেক্ষা করে ভেনেজুয়েলায় পৌঁছাল ইরানের তেল