মাহাথিরের প্রস্তাবিত অনাস্থা ভোটে মালয়েশিয়ার রাজার অসম্মতি

ডেস্ক নিউজ : | ০৬:৪৭ মিঃ, মে ১৮, ২০২০



মালয়েশিয়ার রাজা বলেছেন, তিনি নিজে দায়িত্ব নিয়ে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। করোনাভাইরাসের এমন দুর্যোগে দেশে নতুন করে রাজনৈতিক অস্থিরতা তৈরি না করতে তিনি সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের ক্ষমতাগ্রহণের পর এই প্রথমবারের মতো সংসদে বক্তব্য দিয়েছেন দেশটির রাজা। নতুন প্রধানমন্ত্রীর পক্ষে প্রয়োজনীয় সংখ্যক সংসদ সদস্যের সমর্থন নেই এই যুক্তিতে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের আহ্বান জানিয়েছিলেন আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে খ্যাত ডা. মাহাথির মোহাম্মদ। তাতে স্পিকার রাজিও ছিলেন। কিন্তু সোমবার দেওয়া রাজার বক্তব্যের পর মাহাথিরের সেই ভোটের বিষয়টি প্রকারান্তরে নাকচই করা হয়েছে।

রাজা আরও বলেন, ২৪ শে ফেব্রুয়ারি সপ্তম প্রধানমন্ত্রী ডা. মাহাথিরের পদত্যাগে দেশ কেঁপে ওঠেছিল। আমি ডা. মাহাথিরকে পদত্যাগ না করতে বলেছিলাম। তবে তিনি তার সিদ্ধান্তে অটল ছিলেন। আমি ফেডারেল সংবিধানের প্রয়োজন অনুসারে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের জন্য দায়বদ্ধ। সংবিধানের ৪৩ অনুচ্ছেদে আমাকে দেওয়ান রাকায়েতের (সংসদ ভবন) সদস্য নিয়োগের বিচক্ষণ ক্ষমতা প্রদান করা হয়েছে।

ন্যায়বান প্রার্থীর সমর্থন নির্ধারণের জন্য দেওয়ান রাকায়তের প্রতিটি সংসদ সদস্যের সাথে সাক্ষাৎ করেছেন বলে জানান রাজা। ২৯ ফেব্রুয়ারি রাজা দেশের প্রতিটি রাজনৈতিক দলকে প্রধানমন্ত্রীর পদের প্রার্থী হিসাবে নাম জমা দিতে বলেছিল।

রাজনৈতিক দলগুলির প্রধানের অনুরোধের ভিত্তিতে রাজা বলেছিলেন, তিনি রাজনৈতিক দলগুলিকে এই পদে মনোনয়ন জমা দেওয়ার জন্য সময় বাড়ানোর অনুরোধ মঞ্জুর করেছেন যাতে তাদের কাছে গণতান্ত্রিক পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়ার যথেষ্ট সময় থাকে।

রাজা বলেন, সমস্ত প্রক্রিয়া এবং ফেডারেল সংবিধানের সাথে সঙ্গতি রেখে আমি দেখতে পেলাম যে তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিনের দেওয়ান রাকায়েতের সদস্যদের সংখ্যাগরিষ্ঠ সমর্থন ছিল। তাই অষ্টম প্রধানমন্ত্রী হিসাবে যথাযথভাবে নিয়োগ করা হয়েছিল।

রাজা আরও বলেন, তিনি সাংবিধানিক রাজতন্ত্রের পাশাপাশি সংসদীয় গণতন্ত্রের ধারণার সাথে সঙ্গতি রেখে স্বচ্ছ, বিশ্বাসযোগ্য ও সুষ্ঠুভাবে তার দায়িত্ব পালন করেছিলেন।

তিনি বলেন, একই সাথে আমি সমস্ত আইন প্রণেতাদের এবং আমার দায়িত্ব পালনে আমার পক্ষে ভূমিকা পালনকারী রাকায়েতের পরিপক্কতা এবং সহযোগিতার প্রশংসা করি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 49 বার।




সর্বশেষ আপডেট

১১ জনপ্রতিনিধি বরখাস্ত করোনা প্রতিরোধ করেই বাঁচতে হবে : ইমরান খান সাংসদ এনামুলের বিরুদ্ধে ভ্রূণ হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে ভর্তি আগামী ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন দিল্লিতে প্রবেশ সাত দিনের জন্য বন্ধ ঘোষণা পুরোদমে কাজ শুরুর আহ্বান জানালেন ওবায়দুল কাদের আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী মানবিক কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত ট্রেন ভ্রমণ এখন অনলাইনে কাটা টিকিটে : রেলমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন আন্তোনিও গুতেরেস বিশেষজ্ঞদের পরামর্শেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে