রোহিঙ্গাদের ইউরোপে পুনর্বাসনের আহ্বান বাংলাদেশের

ডেস্ক নিউজ : | ০৬:০৮ মিঃ, মে ২১, ২০২০



মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের দায়িত্ব একা বাংলাদেশের নয়। এ দায়িত্ব ভাগাভাগি করে রোহিঙ্গাদের ইউরোপের দেশগুলোতে পুনর্বাসনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। সেইসঙ্গে উন্নয়ন সহযোগীদের অনুদান কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে জোর দিয়েছে ঢাকা। বৃহস্পতিবার ঢাকাস্থ ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠককালে এসব আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। পাশাপাশি বাংলাদেশের গণমাধ্যম পূর্ণ স্বাধীনতা ভোগ করছে বলেও রাষ্ট্রদূতদের জানান তিনি।

ঢাকায় থাকা ইউরোপীয় ইউনিয়নের ১০ রাষ্ট্রদূতের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বৈঠকে ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং ইইউ রাষ্ট্রদূত সংযুক্ত ছিলেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ অন্যান্য কর্মকর্তারা এ সময়ে উপস্থিত ছিলেন।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া নিয়ে রাষ্ট্রদূতদের পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া শুধু বাংলাদেশের একার দায়িত্ব নয়। তাদের উন্নত জীবন ও জীবিকার জন্য এ বোঝা ভাগাভাগি করে নেওয়ার আহ্বান জানান তিনি। তিনি ইউরোপের দেশগুলোতে অথবা কোনো তৃতীয় দেশে রোহিঙ্গাদের পুনর্বাসনের আহ্বান জানান রাষ্ট্রদূতদের কাছে। প্রায় তিন বছর পার হয়েছে মিয়ানমার রোহিঙ্গাদের নিতে চাইলেও এখন পর্যন্ত একজনও যায়নি। মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের জন্য আরও চাপ প্রয়োগের আহ্বান জানান ড. এ কে আবদুল মোমেন।

এ সময় রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের মানবিক দৃষ্টিভঙ্গিকে আবারও সাধুবাদ জানান ইইউ রাষ্ট্রদূতরা।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতদের বলেন, ইইউ বাংলাদেশের দীর্ঘ সময়ের এবং বিশ্বাসযোগ্য উন্নয়ন অংশীদার। তাদের কোনো বিষয়ে প্রশ্ন থাকলে যাতে তারা সরকারকে সরাসরি তা জিজ্ঞেস করে।

রোহিঙ্গা ক্যাম্পে কোভিড-১৯ ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাষ্ট্রদূতরা। রোহিঙ্গা ক্যাম্পে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে সে জন্য সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে বলে রাষ্ট্রদূতদের নিশ্চয়তা দেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে ক্যাম্পে মোবাইল ফোনের নেটওয়ার্ক নিয়ে আলোচনায় বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করেন পররাষ্ট্রমন্ত্রী।দায়িত্বপ্রাপ্তরা ইন্টারনেট ও ৪-জি সেবা তাদের কার্যালয় ও আবাসস্থল থেকে পাবেন বলেও জানান তিনি।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 51 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১০:৩০ মিঃ, জানুয়ারি ১৯, ২০১৯

ডিএমপির ৩ থানায় নতুন ওসি

সর্বশেষ আপডেট

১১ জনপ্রতিনিধি বরখাস্ত করোনা প্রতিরোধ করেই বাঁচতে হবে : ইমরান খান সাংসদ এনামুলের বিরুদ্ধে ভ্রূণ হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে ভর্তি আগামী ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন দিল্লিতে প্রবেশ সাত দিনের জন্য বন্ধ ঘোষণা পুরোদমে কাজ শুরুর আহ্বান জানালেন ওবায়দুল কাদের আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী মানবিক কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত ট্রেন ভ্রমণ এখন অনলাইনে কাটা টিকিটে : রেলমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন আন্তোনিও গুতেরেস বিশেষজ্ঞদের পরামর্শেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে