ঢাকা, শনিবার, অক্টোবর ৩১ ২০২০,

এখন সময়: ১২:৫৪ মিঃ

করোনায় নির্বাচন সংকটে ইসি

মনজুরুল ইসলাম মেঘ : | ০৩:০৮ মিঃ, মে ২৬, ২০২০



সারা পৃথিবীতে বর্তমানে চলছে করোনা ভাইরাস সমস্যা। বিশেষজ্ঞরা ইতোমধ্যেই জানিয়েছেন যে, করোনা পরবর্তী পৃথিবীতে অর্থনৈতিক পরিবর্তন ও সমস্যা প্রকট আকারে দেখা দিবে । বাংলাদেশে করোনা সমস্যা মহামারী আকার ধারণ করলেও সাধারণ মানুষের মধ্যে করোনা বিষয়ক সচেতনতা তেমন দেখা যায় না। সরকারী বেসরকারি অফিস অধিকাংশ বন্ধ। তবু মানুষ বিচ্ছিন্ন ভাবে ঘর থেকে বের হয়ে জনজীবন হুমকিতে ফেলছে। যদিও সরকার আপ্রাণ চেষ্ঠা করে যাচ্ছে সাধরণ মানুষদের ঘরে রাখতে এবং নানা পদক্ষেপও গ্রহণ করেছে। কিন্তু সরকারী  নিয়ম অমান্য করে ঘর থেকে বেরিয়েছেন জনগন। 

করোনা সমস্যায় স্থগিত বেশ কিছু সংসদীয় আসনে উপনির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে নির্বাচন পরিচালনার সময় সীমার ক্ষেত্রেও। ইসি কি সংবিধানের নিয়ম অনুযায়ী সময়ের মধ্যেই নির্বাচন বাস্তবায়ন করবেন নাকি সাধারণ মানুষের মতই সংবিধান লঙ্ঘন করবেন সেটা এখন সময়ের অপেক্ষায়। 

সংবিধান অনুযায়ী কোন সংসদীয় আসন শূন্য হলে নব্বই দিনের মধ্যেই নির্বাচন সম্পূর্ণ করতে হবে। কিন্তু করোনার কারণে স্থগিত সংসদীয় নির্বাচনগুলোর সাংবিধানিক নব্বই দিন পার হয়ে গেছে। আসন শূন্য হবার প্রথম নব্বই দিন পার হবার পরেও প্রধান নির্বাচন কমিশনের হাতে নব্বই দিন সময় দিয়েছে বাংলাদেশ সংবিধান। সেই সময়ও শেষের পথে কয়েকটি আসনে। করোনা সমস্যা যদি কেটে না যায় এবং নির্বাচন সম্পূর্ণ না করা যায় তাহলে একটি ই সুযোগ থাকতে পারেন সেটি হলো রাষ্ট্রপতির আদেশ। 

বগুড়া ১ আসন শূন্য হয় ১৮ জানুয়ারি এবং যশোর ৬ আসন শূন্য হয় ২১ জানুয়ারি।

২৯ মার্চ বগুড়া ১ এবং যশোর ৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা ভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণ বাতিল করা হয়।  

নির্বাচন পরিচালনার জন্য সংবিধান প্রদত্ত নব্বই দিন সময় পার হয়ে গেছে। এখন সিইসির হাতে নব্বই দিন আছে। সেই মোতাবেক বগুড়া ১ আসনে ১৫ জুলাই এবং যশোর ৬ আসনে ১৮ জুলাই ভোট গ্রহনের সময় শেষ হবে।

অপর দিকে গত ২ এপ্রিল শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা ৪ আসন শূন্য হয়েছে। এ আসনে উপনির্বাচন করতে হবে ৩০ জুনের মধ্যে। ৯ মে হাবিবুর রহমান মোল্লা মারা যাওয়ায় ঢাকা ৫ আসনটিও শূন্য হয়েছে। এ আসনের উপনির্বাচন করতে হবে ৬ আগষ্টের মধ্যে। 

এছাড়াও করোনার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচনও স্থগিত করেছে ইসি।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 281 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০১:২৮ মিঃ, জুলাই ২১, ২০১৮

শেখ মুজিব আমার পিতা

০৫:৪৭ মিঃ, সেপ্টেম্বর ৫, ২০২০

সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই

সর্বশেষ আপডেট

৭ মার্চের ভাষণের ইউনেস্কোর স্বীকৃতি স্মরণে স্মারক ডাকটিকিট দেশ জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও মঙ্গল কামনা প্রধানমন্ত্রীর মুক্তিযুদ্ধের সংগঠক আওয়ামী লীগ নেতা সেন্টু আর নেই ভারতের বিহার রাজ্যে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত মহানবীর অনুসারীদের অপমান করেছে ফ্রান্স : খোমেনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট দিলেন বাইডেন স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী পোলট্রি ও ডেইরি শিল্প সুরক্ষায় নীতিমালা হচ্ছে: প্রাণিসম্পদমন্ত্রী বদলির কারণে উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় : প্রধানমন্ত্রী আইনমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনারের বৈঠক, বিচারক-আইনজীবীদের প্রশিক্ষণে পারস্পরিক সহযোগিতার আশ্বাস করোনাকালে এশিয়ায় বাংলাদেশের প্রবৃদ্ধি সবচেয়ে বেশি : পররাষ্ট্রমন্ত্রী সরকার মানুষের মৌলিক চাহিদা পূরণ করছে : পলক উইঘুর মুসলমানদের সমর্থন পাচ্ছেন ট্রাম্প স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির নির্দেশ প্রধানমন্ত্রীর ৫ হাজার ১৮৯ কোটি টাকার তিন প্রকল্প অনুমোদন একনেকে ইরফানকে মঙ্গলবারই বরখাস্ত করা হবে : তাজুল মার্কিন বিচারপতি হিসেবে শপথ নিলেন অ্যামি কনি ব্যারেট বিএনপির অপরাজনীতিই গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপ পেতে বাধা দুবাই থেকে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি কেউ আইনের ঊর্ধ্বে না : স্বরাষ্ট্রমন্ত্রী