ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৫ ২০২১,

এখন সময়: ০১:৩০ মিঃ

করোনায় নির্বাচন সংকটে ইসি

মনজুরুল ইসলাম মেঘ : | ০৩:০৮ মিঃ, মে ২৬, ২০২০



সারা পৃথিবীতে বর্তমানে চলছে করোনা ভাইরাস সমস্যা। বিশেষজ্ঞরা ইতোমধ্যেই জানিয়েছেন যে, করোনা পরবর্তী পৃথিবীতে অর্থনৈতিক পরিবর্তন ও সমস্যা প্রকট আকারে দেখা দিবে । বাংলাদেশে করোনা সমস্যা মহামারী আকার ধারণ করলেও সাধারণ মানুষের মধ্যে করোনা বিষয়ক সচেতনতা তেমন দেখা যায় না। সরকারী বেসরকারি অফিস অধিকাংশ বন্ধ। তবু মানুষ বিচ্ছিন্ন ভাবে ঘর থেকে বের হয়ে জনজীবন হুমকিতে ফেলছে। যদিও সরকার আপ্রাণ চেষ্ঠা করে যাচ্ছে সাধরণ মানুষদের ঘরে রাখতে এবং নানা পদক্ষেপও গ্রহণ করেছে। কিন্তু সরকারী  নিয়ম অমান্য করে ঘর থেকে বেরিয়েছেন জনগন। 

করোনা সমস্যায় স্থগিত বেশ কিছু সংসদীয় আসনে উপনির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে নির্বাচন পরিচালনার সময় সীমার ক্ষেত্রেও। ইসি কি সংবিধানের নিয়ম অনুযায়ী সময়ের মধ্যেই নির্বাচন বাস্তবায়ন করবেন নাকি সাধারণ মানুষের মতই সংবিধান লঙ্ঘন করবেন সেটা এখন সময়ের অপেক্ষায়। 

সংবিধান অনুযায়ী কোন সংসদীয় আসন শূন্য হলে নব্বই দিনের মধ্যেই নির্বাচন সম্পূর্ণ করতে হবে। কিন্তু করোনার কারণে স্থগিত সংসদীয় নির্বাচনগুলোর সাংবিধানিক নব্বই দিন পার হয়ে গেছে। আসন শূন্য হবার প্রথম নব্বই দিন পার হবার পরেও প্রধান নির্বাচন কমিশনের হাতে নব্বই দিন সময় দিয়েছে বাংলাদেশ সংবিধান। সেই সময়ও শেষের পথে কয়েকটি আসনে। করোনা সমস্যা যদি কেটে না যায় এবং নির্বাচন সম্পূর্ণ না করা যায় তাহলে একটি ই সুযোগ থাকতে পারেন সেটি হলো রাষ্ট্রপতির আদেশ। 

বগুড়া ১ আসন শূন্য হয় ১৮ জানুয়ারি এবং যশোর ৬ আসন শূন্য হয় ২১ জানুয়ারি।

২৯ মার্চ বগুড়া ১ এবং যশোর ৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা ভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণ বাতিল করা হয়।  

নির্বাচন পরিচালনার জন্য সংবিধান প্রদত্ত নব্বই দিন সময় পার হয়ে গেছে। এখন সিইসির হাতে নব্বই দিন আছে। সেই মোতাবেক বগুড়া ১ আসনে ১৫ জুলাই এবং যশোর ৬ আসনে ১৮ জুলাই ভোট গ্রহনের সময় শেষ হবে।

অপর দিকে গত ২ এপ্রিল শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা ৪ আসন শূন্য হয়েছে। এ আসনে উপনির্বাচন করতে হবে ৩০ জুনের মধ্যে। ৯ মে হাবিবুর রহমান মোল্লা মারা যাওয়ায় ঢাকা ৫ আসনটিও শূন্য হয়েছে। এ আসনের উপনির্বাচন করতে হবে ৬ আগষ্টের মধ্যে। 

এছাড়াও করোনার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচনও স্থগিত করেছে ইসি।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 479 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১২:৫৫ মিঃ, নভেম্বর ১৬, ২০১৭

‘এক নেতার এক দল’ নিবন্ধনের অযোগ্য

০১:৪৯ মিঃ, আগস্ট ২৭, ২০১৭

৫৭ ধারায় সংশ্লিষ্টদের সম্পৃক্ততা

সর্বশেষ আপডেট

বৈশাখ ও রমজানের শুভেচ্ছা জানালেন জো বাইডেন রমজান উপলক্ষে জাস্টিন ট্রুডোর শুভেচ্ছা ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ নিশ্চিত করতে হবে: তাজুল সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু আর নেই আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করলেন তথ্যমন্ত্রী করোনার বিরুদ্ধে ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলুন : কাদের বাংলাদেশ নিয়ে অমিত শাহ’র জ্ঞান সীমিত : ড. মোমেন শঙ্কিত হওয়ার কারণ নেই সরকার পাশে থাকবে : প্রধানমন্ত্রী করোনা নিয়ে রাজনীতি না করে গঠনমূলক পরামর্শ দিন : কাদের হেফাজতের তাণ্ডব নিয়ে বিএনপি একটি শব্দও উচ্চারণ করেনি : কাদের আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী বিধিনিষেধ মানাতে প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশনে নতুন সংকট মোকাবিলা প্রস্তুতি সময়ের দাবি: প্রধানমন্ত্রী অনৈতিক কর্মকাণ্ডে জড়িতদের হাতে ইসলাম নিরাপদ নয় পণ্যবাহী পরিবহন যাতে কোনোভাবেই যাত্রীবাহী পরিবহনে রূপ না নেয় : কাদের প্রিন্স ফিলিপের শেষকৃত্যে থাকছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী নকল, ভেজাল ও নিম্নমানের পণ্য সরবরাহরোধে সমন্বিত কঠোর ব্যবস্থা : শিল্পমন্ত্রী ১২-১৩ এপ্রিল দূরপাল্লার পরিবহনও বন্ধ ঘোষণা লকডাউনে বৃহত্তর স্বার্থে ঘরে থাকার আহ্বান সেতুমন্ত্রীর মিতা হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক