লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা

ডেস্ক নিউজ : | ১২:৩২ মিঃ, মে ২৯, ২০২০



লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অবৈধ অভিবাসীকে গুলি করে হত্যার ঘটনায় তদন্ত শুরু করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা জানিয়েছে, লিবিয়ার মিজদা শহরের এক নাগরিক অবৈধ অভিবাসীদের উপকূলীয় শহরে পাচারকালে তাদের হাতে নিহত হন। এতে ওই ব্যক্তির স্বজনেরা আইন নিজেদের হাতে তুলে নেন এবং বাংলাদেশের ২৬ জন ও আফ্রিকার চারজনকে হত্যা করেন। এসময় আহত হন আরও ১১ জন।

লিবিয়ান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা মিজদা শহরের নিরাপত্তা বিভাগকে দোষীদের গ্রেফতারে প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নেয়ার নির্দেশনা দিয়েছে।

দেশটি বলছে, এই গণহত্যার পেছনে উদ্দেশ্য যা-ই থাক, আইন নিজের হাতে তুলে নেয়ার অনুমতি কারোরই নেই।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদা শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল একটি মানবপাচারকারী চক্র। একপর্যায়ে ওই চক্রের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন অভিবাসীরা। এতে এক পাচারকারী মারা যান। এর প্রতিশোধ নিতেই তার পরিবারের লোকজন এ হত্যাকাণ্ড ঘটায়।

মোয়াম্মার গাদ্দাফির সময় থেকে তেলনির্ভর অর্থনীতির দেশ লিবিয়া উন্নয়নশীল দেশগুলোর অন্যতম বড় শ্রমবাজার। এই দশকের শুরুতে আরব বসন্তের জেরে গাদ্দাফির পতনের পর গৃহযুদ্ধ বেঁধে গেলে লিবিয়ার শ্রমবাজারও ধাক্কা খায়। একপর্যায়ে তারা হয়ে ওঠে ইউরোপে পাড়ি দেয়ার প্রধানতম রুট। প্রতি বছর এশিয়া-আফ্রিকার বহু মানুষ এই রুট ব্যবহার করে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 60 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০২:৩৩ মিঃ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

মন্ত্রীসহ ১৮০ যাত্রীবাহী বিমানে আগুন

সর্বশেষ আপডেট

সাগরপথে ইতালি উপকূলে ৩৬২ বাংলাদেশী অভিবাসি বনানী কবরস্থানে সমাহিত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাহারা খাতুনের জানাজা সকাল ১১টায় বলিভিয়ার প্রেসিডেন্ট করোনা আক্রান্ত সহকর্মীকে হারিয়ে শোকে মুহ্যমান নেতাকর্মীরা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম : প্রধানমন্ত্রী এরশাদের মৃত্যুবার্ষিকীর দিন ভোট না করতে ইসিকে অনুরোধ জানালেন জাপা একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম দ্রুত শুরু হবে: শিক্ষামন্ত্রী চামড়া রফতানির প্রস্তাব কাদেরের ৯ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ সামরিক শাসকদের দুর্নীতির বীজ এখন মহীরূহ: প্রধানমন্ত্রী পাপুল আসন খালি হতে পারে মানবপাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী ভার্চুয়াল আদালত পরিচালনার বিধান রেখে সংসদে বিল পাস মুজিব শতবর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন কৃষিমন্ত্রীর ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত চিকিৎসা নিতে থাইল্যান্ডে সাহারা খাতুন বগুড়া-১ ও যশোর-৪ উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি এশিয়ার সমুদ্রে দুই প্রধান শক্তির সামরিক মহড়া