মোদির মন ভালো নেই : ট্রাম্প

ডেস্ক নিউজ : | ০১:২৭ মিঃ, মে ২৯, ২০২০



লাদাখে ভারত-চীন সীমান্ত ঘিরে সাম্প্রতিক দ্বন্দ্বে উত্তেজনা নিরসনে প্রয়োজনে মধ্যস্থতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

গত বুধবার (২৭ মে) ভারত ও চীনের চলমান সীমান্ত দ্বন্দ্বে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে আমেরিকা ইচ্ছুক এবং প্রস্তুত বলে এক টুইট করেন ডোনাল্ড ট্রাম্প। ওই টুইট বার্তায় ট্রাম্প লিখেন, 'আমরা ভারত ও চীন দুই দেশকেই জানিয়েছি- তাদের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা বা সালিশি করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত, ইচ্ছুক ও সক্ষম। ধন্যবাদ!'

এর একদিন পর বৃহস্পতিবার ট্রাম্প জানালেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে তার। এদিন হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ভারত ও চীন সীমান্তে সাম্প্রতিক উত্তেজনার প্রসঙ্গে এক সাংবাদিক ট্রাম্পের মতামত জানতে চাইলে তিনি বলেন, 'ভারত ও চীনের মধ্যে বড় বিবাদ রয়েছে। দুই দেশেই ১৪০ কোটি করে মানুষ বাস করে। দুই দেশের সেনাবাহিনীও খুব শক্তিশালী। ভারত খুশি নয়, সম্ভবত চীনও খুশি নয়'।

ট্রাম্প আরও বলেন, 'আপনাদের বলতে পারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার কথা হয়েছিলো। চীনের সঙ্গে যা হচ্ছে, এ নিয়ে তিনি ভাল মেজাজে নেই'।

এদিকে ভারতের সংবাদমাধ্যমগুলো দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চলতি মাসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কোন কথা হয়নি নরেন্দ্র মোদির। সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৪ এপ্রিলের পর দুই নেতার মধ্যে আর কোন কথা হয়নি।

ইন্ডিয়া টুডে তাদের প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সর্বশেষ কথা হয়েছে গত এপ্রিলের ৪ তারিখ। ওই দিন চীন-ভারত সীমান্ত বিষয়ে নয়, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন বিষয়ে কথা বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, ভারত ও চীনের প্রায় ৩৫০০ কিলোমিটার সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি লাদাখ ও উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় দুই দেশই সেনা ও যুদ্ধাস্ত্র মোতায়েন বাড়িয়েছে। ভারতের সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে জানিয়েছে, উপগ্রহের পাঠানো ছবিতে দেখা গেছে, লাদাখ সীমান্তে ব্যাপক সেনা তৎপরতা বাড়িয়েছে চীন। ছবিতে দেখা গেছে প্যানগং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে চিনা বিমান ঘাঁটিতে অস্থায়ী পরিকাঠামো নির্মাণ চলছে। এছাড়া সীমান্ত এলাকায় কয়েক হাজার সেনা বাড়িয়েছে দেশটি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 68 বার।




সর্বশেষ আপডেট

সাগরপথে ইতালি উপকূলে ৩৬২ বাংলাদেশী অভিবাসি বনানী কবরস্থানে সমাহিত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাহারা খাতুনের জানাজা সকাল ১১টায় বলিভিয়ার প্রেসিডেন্ট করোনা আক্রান্ত সহকর্মীকে হারিয়ে শোকে মুহ্যমান নেতাকর্মীরা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম : প্রধানমন্ত্রী এরশাদের মৃত্যুবার্ষিকীর দিন ভোট না করতে ইসিকে অনুরোধ জানালেন জাপা একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম দ্রুত শুরু হবে: শিক্ষামন্ত্রী চামড়া রফতানির প্রস্তাব কাদেরের ৯ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ সামরিক শাসকদের দুর্নীতির বীজ এখন মহীরূহ: প্রধানমন্ত্রী পাপুল আসন খালি হতে পারে মানবপাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী ভার্চুয়াল আদালত পরিচালনার বিধান রেখে সংসদে বিল পাস মুজিব শতবর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন কৃষিমন্ত্রীর ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত চিকিৎসা নিতে থাইল্যান্ডে সাহারা খাতুন বগুড়া-১ ও যশোর-৪ উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি এশিয়ার সমুদ্রে দুই প্রধান শক্তির সামরিক মহড়া