করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী

ডেস্ক নিউজ : | ০৮:৩০ মিঃ, মে ৩১, ২০২০



করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি না কমা পর্যন্ত উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার আয়োজন করা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (৩১ মে) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত প্রকাশের সময় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সব প্রস্তুতি ছিল। তবে প্রস্তুতি শেষ করেও এবারের এইচএসসি পরীক্ষা যথাসময়ে শুরু করা যায়নি। শেষ সময়ে এসে আমাদের পিছিয়ে যেতে হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করব। কারণ সবার আগে শিক্ষার্থীদের নিরাপত্তা। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব না।

ডা. দীপু মনি বলেন, এই সময়ে পরীক্ষা হলে শিক্ষার্থীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়ে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেওয়া সম্ভব নয় বলে আমরা মনে করি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যখনই আমরা মনে করব পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি হয়েছে, তখনই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করব। এক্ষেত্রে প্রস্তুতির জন্য ১৫ দিন সময় দেওয়া হবে।

এর আগে, ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রকাশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিও সূচনা বক্তব্যে বলেন, শিক্ষার্থীরা জাতির ভবিষ্যৎ। তাই তাদের নিয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া যাবে না। সে কারণেই এখনই দেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে না। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমলে তখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

উল্লেখ্য, এপ্রিল মাসের ১ তারিখে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। তবে ৮ মার্চ দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলে পরের সপ্তাহেই দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ২৭ মার্চ জানানো হয়, এইচএসসি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 49 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৪:৪৫ মিঃ, এপ্রিল ১৮, ২০২০

নতুন ৩ এমপি’র শপথ গ্রহণ

সর্বশেষ আপডেট

সাগরপথে ইতালি উপকূলে ৩৬২ বাংলাদেশী অভিবাসি বনানী কবরস্থানে সমাহিত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাহারা খাতুনের জানাজা সকাল ১১টায় বলিভিয়ার প্রেসিডেন্ট করোনা আক্রান্ত সহকর্মীকে হারিয়ে শোকে মুহ্যমান নেতাকর্মীরা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম : প্রধানমন্ত্রী এরশাদের মৃত্যুবার্ষিকীর দিন ভোট না করতে ইসিকে অনুরোধ জানালেন জাপা একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম দ্রুত শুরু হবে: শিক্ষামন্ত্রী চামড়া রফতানির প্রস্তাব কাদেরের ৯ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ সামরিক শাসকদের দুর্নীতির বীজ এখন মহীরূহ: প্রধানমন্ত্রী পাপুল আসন খালি হতে পারে মানবপাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী ভার্চুয়াল আদালত পরিচালনার বিধান রেখে সংসদে বিল পাস মুজিব শতবর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন কৃষিমন্ত্রীর ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত চিকিৎসা নিতে থাইল্যান্ডে সাহারা খাতুন বগুড়া-১ ও যশোর-৪ উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি এশিয়ার সমুদ্রে দুই প্রধান শক্তির সামরিক মহড়া