আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন

ডেস্ক নিউজ : | ০৪:৪৪ মিঃ, জুন ১, ২০২০



আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশ হেফাজতে নির্যাতনের মুখে আফ্রো-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে সারাদেশ বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। টানা ষষ্ঠ দিনের মতো চলমান ওই বিক্ষোভ থেকে অন্তত চার হাজার ১০০ জনকে আটক করা হয়েছে। ঝুঁকিপূর্ণ ১৫ অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসিতে পাঁচ হাজার রিজার্ভ সেনা (দ্য ন্যাশনাল গার্ড) মোতায়েন করা হয়েছে। খবর অ্যাসোসিয়েটেড প্রেস, বিবিসি।

এর আগে, বিক্ষুব্ধ জনতাকে নিয়ন্ত্রণে আনতে ৪০ শহরে কারফিউ জারি করা হয়। কিন্তু কারফিউ অমান্য করে রাস্তায় নামে মানুষ।

এদিকে নিউইয়র্ক, শিকাগো, লস এঞ্জেলেস ও ফিলাডেলফিয়ায় দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। জমায়েতকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল, পিপার বুলেট ছোড়ে। উত্তেজিত জনতা পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং দোকানপাট ভাঙচুর করে বলে জানিয়েছে বিবিসি।

এছাড়াও, ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজকে কেন্দ্র করে আবার জড়ো হন বিক্ষোভকারীরা। এসময় তারা একটি চার্চসহ কয়েকটি অবকাঠামোতে আগুন ধরিয়ে দেয়। পুলিশ তাদেরকে লক্ষ করে টিয়ারশেল ছুড়লে তারা পুলিশকে লক্ষ করে পাথর নিক্ষেপ করে।

এ সময় সিক্রেট সার্ভিসের এজেন্টরা প্রেসিডেন্ট ট্রাম্পের নিরাপত্তা নিশ্চিত করতে, তাকে নিয়ে হোয়াইট হাউজস্থ একটি বাঙ্কারে অবস্থান নেয়।

অন্যদিকে, আমেরিকার ৭৫ শহরে বিক্ষুব্ধ জনতা রাস্তায় অবস্থান নিয়েছে বলে জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস। নভেল করোনাভাইরাস সংক্রমণের ভেতর কয়েকদিন আগেও এই শহরগুলো ছিল ধূ ধূ মরুভূমি কিন্তু পুলিশি নির্যাতন ও বর্ণবাদী আচরনবিরোধী এই বিক্ষোভে হাজার হাজার মানুষকে কাঁধে কাঁধ মিলিয়ে অংশ নিতে দেখা গেছে।

পাশাপাশি, কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যায় অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে সোমবার (১ জুন) আদালতে হাজির করার কথা রয়েছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 58 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১০:২২ মিঃ, অক্টোবর ২৫, ২০১৯

‘বিশ্বের পুলিশ’ নয় মার্কিন সেনাবাহিনী

সর্বশেষ আপডেট

সাগরপথে ইতালি উপকূলে ৩৬২ বাংলাদেশী অভিবাসি বনানী কবরস্থানে সমাহিত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন সাহারা খাতুনের জানাজা সকাল ১১টায় বলিভিয়ার প্রেসিডেন্ট করোনা আক্রান্ত সহকর্মীকে হারিয়ে শোকে মুহ্যমান নেতাকর্মীরা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম : প্রধানমন্ত্রী এরশাদের মৃত্যুবার্ষিকীর দিন ভোট না করতে ইসিকে অনুরোধ জানালেন জাপা একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম দ্রুত শুরু হবে: শিক্ষামন্ত্রী চামড়া রফতানির প্রস্তাব কাদেরের ৯ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ সামরিক শাসকদের দুর্নীতির বীজ এখন মহীরূহ: প্রধানমন্ত্রী পাপুল আসন খালি হতে পারে মানবপাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী ভার্চুয়াল আদালত পরিচালনার বিধান রেখে সংসদে বিল পাস মুজিব শতবর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন কৃষিমন্ত্রীর ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত চিকিৎসা নিতে থাইল্যান্ডে সাহারা খাতুন বগুড়া-১ ও যশোর-৪ উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি এশিয়ার সমুদ্রে দুই প্রধান শক্তির সামরিক মহড়া