ঢাকা, শুক্রবার, আগস্ট ১৪ ২০২০,

এখন সময়: ০৭:৩৬ মিঃ

মন্ত্রিসভায় মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনের অনুমোদন

ডেস্ক নিউজ : | ১০:৩৫ মিঃ, জুলাই ২৭, ২০২০



বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০-এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিকেলে এখানে তার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে জানান ‘বাংলাদেশ মদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’-এর খসড়ার বিষয়ে মন্ত্রিপরিষদ তার চূড়ান্ত সম্মতি দিয়েছে। 

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে এ ভার্চুয়াল বৈঠকে যোগ দেন। মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সচিবালয় থেকে বৈঠকে যোগ দেন। 

সুপ্রিম কোর্টের যে আদেশে সামরিক শাসন আমলের সমস্ত আইনকে অবৈধ ঘোষণা করেছিল, তার আলোকে বিদ্যমান মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশ, ১৯৭৮-কে সময়োপযোগী করার জন্য প্রস্তাবিত আইনটিতে কিছু সংশোধনী আনা হয়েছে। 

আনোয়ারুল ইসলাম বলেন যে খসড়া আইনে ১৯৭৮ সালের অধ্যাদেশের অধীনে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পূর্ববর্তী কার্যক্রমকে আইনি সুরক্ষা দেয়ার জন্য অনুচ্ছেদ ২৮ অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে এর আগের কোনও কার্যক্রমকে অবৈধ বলে চ্যালেঞ্জ করা না যায়। 

তিনি আরো বলেন, প্রস্তাবিত আইনে দুটি বড় পরিবর্তন করা হয়েছে। খসড়া আইনে বোর্ড কর্মচারীদের সরকারি কর্মচারী করা এবং তাদের অবসর গ্রহণের বয়স অন্যান্য শিক্ষাবোর্ডের মতো ৬০ বছর নির্ধারণের পরামর্শ দেয়া হয়েছে। 

এছাড়া মন্ত্রিসভা বাংলাদেশের অর্থায়নে নেপালের লুম্বিনিতে একটি বৌদ্ধ মন্দির স্থাপনের জন্য বাংলাদেশ সরকার এবং লুম্বিনী উন্নয়ন ট্রাস্টের মধ্যে স্বাক্ষরিত চুক্তির একটি খসড়া অনুমোদন করেছে। 

বৈঠকে গত ২১ শে মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগর সংক্রান্ত অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইসক্যাপ)-এর ৭৬ তম সম্মেলনে যোগদানের বিষয়ে অবহিত করা হয়। 

মন্ত্রিপরিষদ সচিব জানান, এপ্রিল থেকে জুন প্রান্তিকে মন্ত্রিসভার ৭১.৪৩ শতাংশ সিদ্ধন্ত বাস্তবায়ন হয়েছে। 

তিনি আরো জানান, এই সময়ের মধ্যে মোট ২৮টি সিদ্ধান্তের মধ্যে ২০টি বাস্তবায়ন করা হয়েছে এবং বাকিগুলো বাস্তবায়ন করা হচ্ছে। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 60 বার।




সর্বশেষ আপডেট

মৃত্যুহার কমে আসায় করোনা ব্রিফিং বন্ধ হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার হাসপাতাল হচ্ছে ৮ বিভাগে : স্বাস্থ্যমন্ত্রী ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের সম্পর্ক : নৌপ্রতিমন্ত্রী স্বাস্থ্যবিভাগের নিয়মিত বুলেটিন সপ্তাহে দুইদিন প্রচারের আহ্বান কাদেরের ভারতের বিদায়ী হাইকমিশনারের সঙ্গে খাদ্যমন্ত্রীর সাক্ষাৎ করোনার ভ্যাকসিন আমদানির জন্য প্রয়োজনীয় বরাদ্দ রয়েছে : অর্থমন্ত্রী যে কোনো সময় বদলি হতে পারবেন প্রাথমিক শিক্ষকরা : জাকির সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে হবে যেকোন মূল্যে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী সত্যিকারের রাজনৈতিক নেতাকর্মীরা লোভে রাজনীতিতে সম্পৃক্ত হয়না: কাদের বঙ্গবন্ধু হত্যা সদ্য স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র হত্যার ষড়যন্ত্রের অংশ : তথ্যমন্ত্রী অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়েই গড়ে তুলতে হবে সমৃদ্ধির সোপান : কাদের তরুণরাই যেকোন উন্নয়নের মূল চালিকাশক্তি : আইসিটি প্রতিমন্ত্রী প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী নিম্নমানের কাজ, অনিয়ম-দূর্নীতি কোন অবস্থাতেই সহ্য করা হবে না : তাজুল ইসলাম রাজনীতিতে প্রতিহিংসা ছড়ানোদের মুখে গণতন্ত্রের কথা ষড়যন্ত্রের অংশ : কাদের জন্মাষ্টমী উৎসব ভক্তগণকে শ্রীকৃষ্ণের জীবনাদর্শ অনুসরণ করতে অনুপ্রাণিত করবে : প্রধানমন্ত্রী ডিসেম্বরের মধ্যে দক্ষিণ সিটিকে জঞ্জালমুক্ত করা হবে : তাপস চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে প্রয়োজন হলে সীমিত পরিমাণে চাল আমদানি করা হবে : কৃষিমন্ত্রী