ঢাকা, বুধবার, নভেম্বর ২৫ ২০২০,

এখন সময়: ০৫:১৬ মিঃ

প্রথম সমাবেশে ওবামা, বললেন এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!

ডেস্ক নিউজ: | ০৬:৪১ মিঃ, অক্টোবর ২২, ২০২০



প্রেসিডেন্ট প্রার্থী হয়েও নির্বাচনী প্রচারের ময়দানে জো বাইডেনের দৃষ্টিকটু অনুপস্থিতি নিয়ে সমালোচনা যখন ক্রমেই বাড়ছে, তখন তাঁর পক্ষে মাঠে নেমেছেন সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্প ও বাইডেনের মধ্যে তীব্র লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে, সেগুলোর একটি পেনসিলভানিয়া। সেখানেই গতকাল বুধবার ওবামার সফর করেন। পেনসিলভানিয়ার বৃহত্তম নগরী ফিলাডেলফিয়ায়  গতকাল স্থানীয় সময় বিকেলে ওবামা পৌঁছান।

ওবামা তাঁর ভাষণে বলেন, ফিলাডেলফিয়া, আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনটি আর মাত্র ১৩ দিন পর অনুষ্ঠিত হচ্ছে। আমরা পরবর্তী ১৩ দিনে যা করব তা কয়েক দশক ধরে গুরুত্বপূর্ণ হবে।

ফিলাডেলফিয়ায় কমপক্ষে দুটি অনুষ্ঠানে ওবামার অংশগ্রহণের সূচি নির্ধারিত রয়েছে।

পেনসিলভানিয়াকে গুরুত্ব দিচ্ছে রিপাবলিকান শিবিরও। তাই গত মঙ্গলবার ওই অঙ্গরাজ্যের আরেক শহরে সমাবেশ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। ২০১৬ সালের নির্বাচনে এ অঙ্গরাজ্যে অল্প ব্যবধানে তিনি জিতেছিলেন এবং এবারও এখানকার শ্বেতাঙ্গ শ্রমজীবী শ্রেণির ভোট মুঠোবন্দি করার আশা তাঁর রয়েছে।

নির্বাচনের বাকি দুই সপ্তাহেরও কম। শেষ দিনগুলোকে সর্বোচ্চ কাজে লাগানোর জন্য গোটা দেশ চষে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। দিনে দুই-তিনটি করে সমাবেশে অংশ নিচ্ছেন তিনি। স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে তাতে গাদাগাদি করে অংশ নিচ্ছে সমর্থকরা।

এ চিত্রের বিপরীতে সপ্তাহে একটি বা দুটি সমাবেশের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখছেন বাইডেন। সেসব সমাবেশে স্বাস্থ্যবিধির কড়াকড়িতে সমর্থকদের উপস্থিতি নগণ্য। মূলত সাক্ষাৎকার, বিবৃতি, টেলিভিশন বক্তব্য আর অনলাইন সম্প্রচারে সীমাবদ্ধ তাঁর প্রচার কার্যক্রম। এমন জনবিচ্ছিন্ন প্রচার কৌশলের জন্য চলছে তাঁর সমালোচনা, যদিও সব জরিপে তিনি ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে।

দুই প্রেসিডেন্ট প্রার্থীর বিপরীতধর্মী প্রচার কার্যক্রম আর তা নিয়ে আলোচনার মধ্যে বাইডেনের পক্ষে প্রচারে নামছেন ওবামা। ট্রাম্পের ভাষায় ‘ঘরে লুকিয়ে থাকা’ বাইডেনের পক্ষে সপ্রতিভ ওবামার প্রচার ভোটারদের মনে নতুন ছাপ ফেলবে কি না, তা স্পষ্ট নয়। আর প্রেসিডেনশিয়াল বিতর্ক ভোটারদের সিদ্ধান্তে পরিবর্তন আনে, মার্কিন নির্বাচনের ইতিহাসে তেমন রেকর্ডও খুব একটা নেই। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ বৃহস্পতিবার রাতে ট্রাম্প-বাইডেন শেষ বিতর্কে অংশ নিচ্ছেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 58 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন ট্রাম্প হাসিনা-মোদীর বৈঠক ডিসেম্বরে : ৪ সমঝোতা চুক্তি সই হতে পারে আপনাদের সন্তান হিসেবে খেদমত করতে চাই : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ট্রাম্পকে বাইডেনের কাছে হার স্বীকার করতে ঘনিষ্ঠ মিত্রের আহ্বান সৌদি আরবের সঙ্গে তুরস্কের ভালো সম্পর্ক রয়েছে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী ‌চীন- যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হওয়ার অলীক কল্পনা চীনকে বাদ দিতে হবে সৌদি যুবরাজকে মুজিববর্ষ উদযাপনে ঢাকা আগমনের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর মনোনীত উড়োজাহাজ ‘ধ্রুবতারা’ বিমানের বহরে যোগ হবে মঙ্গলবার ক্ষমতায় যেতে ওৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস : কাদের বিশ্বের সবচেয়ে সৎ ও আদর্শবান রাষ্ট্রনায়ক শেখ হাসিনা : রেজাউল করিম যোগাযোগ উন্নত হলে মানুষের অবস্থারও উন্নয়ন হবে : প্রধানমন্ত্রী স্বাধীনতার ইতিহাস বিকৃতি করাই বিএনপির গণতন্ত্র : কাদের ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর মাছ ধরা ও সেলাই করার ছবি ভাইরাল সেনাপ্রধানকে ‘সেনাবাহিনী পদক’ দিলেন প্রধানমন্ত্রী বাংলাদেশের চিকিৎসা উন্নত রাষ্ট্রগুলোকেও হার মানিয়েছে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টায় ট্রাম্প সোনিয়া গান্ধী দিল্লি ছাড়লেন যে কারণে যেখানেই দুর্নীতি, সেখানেই অভিযান : স্বরাষ্ট্রমন্ত্রী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি নির্বাচনে অংশ নেয় : সেতুমন্ত্রী