ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৪ ২০২০,

এখন সময়: ০৩:২২ মিঃ

উইঘুর মুসলমানদের সমর্থন পাচ্ছেন ট্রাম্প

ডেস্ক নিউজ: | ০৭:০২ মিঃ, অক্টোবর ২৭, ২০২০



যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৩ নভেম্বরে। এরইমধ্যে কে বিজয়ী হবেন তা নিয়ে চলছে আলোচনা। যুক্তরাষ্ট্রে নির্বাসিত বেশিরভাগ উইঘুরের সমর্থন এবার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকে। চীনের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে অনড় অবস্থান গ্রহণ করায় উইঘুরদের কাছ থেকে সমর্থন পাচ্ছেন তিনি।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প বিজয়ী হওয়ায় মার্কিন নাগরিক ও নির্বাসিত উইঘুর এরকিন সিদিক স্তব্ধ ও হতাশ হয়ে পড়েছিলেন। তিনি ও তার পরিবারের ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে ভোট প্রদান করেছিলেন। হিলারির নেতৃত্ব তাদের মুগ্ধ করেছিল বেশি। চার বছর পর সেই সিদিক এখন ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বাদ দিয়ে ট্রাম্পকেই সমর্থন দিচ্ছেন। তার বক্তব্য, জিনজিয়াংয়ে উইঘুরদের ওপর নির্যাতন বন্ধে রিপাবলিকান নেতাই ট্রাম্পই একমাত্র প্রার্থী চীনের ওপর চাপপ্রয়োগে যথেষ্ট সামর্থ্য রাখেন। ২০০৯ এর পর থেকে চীনের জিনজিয়াংয়ে যাননি সিদিক। তার দাবি, সাম্প্রতিক বছরগুলোতে তার অনেক কাছের মানুষ নিখোঁজ হয়েছেন। তিনি বলেন, চীনের সঙ্গে দরকষাকষিতে শক্তিশালী নেতার প্রয়োজন। ডোনাল্ড ট্রাম্প তেমনই এক নেতা। জো বাইডেন বিশ্বব্যাপী বন্ধু তৈরি করতে কূটনৈতিকভাবে ভালো অবস্থানে আছেন কিন্তু তার এ মানসিকতা চীনের ক্ষেত্রে কাজ করবে না।

ক্ষমতাগ্রহণের শুরুতে ট্রাম্প চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখাননি। তবে দুই দেশের মধ্যকার সম্পর্কের অবণতি হলে ট্রাম্প উইঘুর প্রসঙ্গ টেনে চীনের সমালোচনা করা শুরু করেন। ২০১৮ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০ লাখ উইঘুর এবং অন্য মুসলিম সংখ্যালঘুদের জিনজিয়াংয়ে ডিটেনশন কেন্দ্রে নেওয়া হয়েছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 52 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৮:১৭ মিঃ, অক্টোবর ২৫, ২০১৯

আজারবাইজান পৌঁছেছেন প্রধানমন্ত্রী

০২:১৯ মিঃ, নভেম্বর ২১, ২০১৯

সৌদি রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ নিখোঁজ!

সর্বশেষ আপডেট

ট্রাম্পকে বাইডেনের কাছে হার স্বীকার করতে ঘনিষ্ঠ মিত্রের আহ্বান সৌদি আরবের সঙ্গে তুরস্কের ভালো সম্পর্ক রয়েছে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী ‌চীন- যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হওয়ার অলীক কল্পনা চীনকে বাদ দিতে হবে সৌদি যুবরাজকে মুজিববর্ষ উদযাপনে ঢাকা আগমনের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর মনোনীত উড়োজাহাজ ‘ধ্রুবতারা’ বিমানের বহরে যোগ হবে মঙ্গলবার ক্ষমতায় যেতে ওৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস : কাদের বিশ্বের সবচেয়ে সৎ ও আদর্শবান রাষ্ট্রনায়ক শেখ হাসিনা : রেজাউল করিম যোগাযোগ উন্নত হলে মানুষের অবস্থারও উন্নয়ন হবে : প্রধানমন্ত্রী স্বাধীনতার ইতিহাস বিকৃতি করাই বিএনপির গণতন্ত্র : কাদের ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর মাছ ধরা ও সেলাই করার ছবি ভাইরাল সেনাপ্রধানকে ‘সেনাবাহিনী পদক’ দিলেন প্রধানমন্ত্রী বাংলাদেশের চিকিৎসা উন্নত রাষ্ট্রগুলোকেও হার মানিয়েছে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টায় ট্রাম্প সোনিয়া গান্ধী দিল্লি ছাড়লেন যে কারণে যেখানেই দুর্নীতি, সেখানেই অভিযান : স্বরাষ্ট্রমন্ত্রী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি নির্বাচনে অংশ নেয় : সেতুমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ আওয়ামী লীগ কখনো প্রতিশোধের রাজনীতি করে না: কাদের জো বাইডেন এর শুভ জন্মদিন