ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৪ ২০২০,

এখন সময়: ০৩:৩৭ মিঃ

ভারতের বিহার রাজ্যে প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত

ডেস্ক নিউজ: | ১২:১৮ মিঃ, অক্টোবর ২৯, ২০২০



ভারতের বিহার রাজ্যে প্রথম দফা বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সেখানে ৭১ আসনে ভোট হয়েছে। নির্বাচনে ৫১ শতাংশেরও বেশি ভোট পড়েছে।

দ্বিতীয় দফা ৩ নভেম্বর এবং তৃতীয় ও শেষ দফার ভোট ৭ নভেম্বর হবে। ফল ঘোষণা করা হবে ১০ নভেম্বর।

রাজ্যটিতে জেডিইউ-বিজেপি নেতৃত্বাধীন ‘এনডিএ’ জোট সরকার ক্ষমতায় রয়েছে। এবারের নির্বাচনে আরজেডি-কংগ্রেস-সিপিএমসহ অন্য দলের সমন্বিত ‘মহাজোট’ সরকার পক্ষকে কার্যত চ্যালেঞ্জের মুখে ফেলেছে।

প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী বুধবার বিহারের পশ্চিম চম্পারনে এক নির্বাচনী সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় সোচ্চার হন। একই সঙ্গে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ও জেডিইউ নেতা নীতিশ কুমারের সমালোচনা করেন।

রাহুল বলেন, এই প্রথম গোটা পাঞ্জাবে দশহরা উৎসবে রাবণের কুশপুতুল পোড়ানো হয়নি। বরং এর পরিবর্তে নরেন্দ্র মোদিজি, আদবানি ও আম্বানির কুশপুত্তলিকা পোড়ানো হচ্ছে।

রাহুল গান্ধী বলেন, সাম্প্রতিক কৃষি আইন নিয়ে পাঞ্জাবের কৃষকরা ব্যাপক ক্ষুব্ধ। সেখানকার লোকেরা খুব সাবধানী, একদিকে তারা আদবানি অন্যদিকে আম্বানি ও মাঝখানে নরেন্দ্র মোদির মুখোশ লাগিয়ে কুশপুত্তলিকা পুড়িয়েছে।

কৃষকরা নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের (জেডিইউ প্রধান) ওপর বেজায় ক্ষুব্ধ। এই ক্ষোভ বেড়েই চলেছে। ২০০৬ সালে বিহারে কৃষকদের ওপর আক্রমণ হয়েছিল।

রাহুল গান্ধী আরও বলেন, কয়েক বছর আগে প্রধানমন্ত্রী এখানে এসেছিলেন। তার পর বলেছিলেন যে, এটি আখের অঞ্চল, আমি এখানে একটি সুগার মিল করে দেব।

পরের বার আমি এখানে এসে আপনাদের সঙ্গে চায়ে চিনি মিশিয়ে খাব। তার পর কী উনি আপনাদের সঙ্গে চা পান করেছিলেন?

আজ কেন ভারতীয় কৃষকরা মোদিজির প্রতিমূর্তি পোড়াচ্ছেন? এটিই বড় প্রশ্ন। নীতিশজি ২০০৬ সালে বিহারের সঙ্গে যা করেছিলেন, আজ মোদিজি ২০২০ সালে গোটা পাঞ্জাব, বিহার ও গোটা ভারতে সেটিই করছেন।

রাহুলের অভিযোগ, প্রধানমন্ত্রী কর্মসংস্থানের কথা বলেন না। নীতিশ কুমার তেজস্বী যাদবের (আরজেডি নেতা) পরিবারের বিরুদ্ধে সমালোচনা করছেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার পরিবারের বিরুদ্ধে কথা বলছেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 47 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৬:৩২ মিঃ, জুন ২৩, ২০২০

চীন-ভারত সমঝোতা হয়েছে

সর্বশেষ আপডেট

ট্রাম্পকে বাইডেনের কাছে হার স্বীকার করতে ঘনিষ্ঠ মিত্রের আহ্বান সৌদি আরবের সঙ্গে তুরস্কের ভালো সম্পর্ক রয়েছে : সৌদি পররাষ্ট্রমন্ত্রী ‌চীন- যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হওয়ার অলীক কল্পনা চীনকে বাদ দিতে হবে সৌদি যুবরাজকে মুজিববর্ষ উদযাপনে ঢাকা আগমনের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর মনোনীত উড়োজাহাজ ‘ধ্রুবতারা’ বিমানের বহরে যোগ হবে মঙ্গলবার ক্ষমতায় যেতে ওৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস : কাদের বিশ্বের সবচেয়ে সৎ ও আদর্শবান রাষ্ট্রনায়ক শেখ হাসিনা : রেজাউল করিম যোগাযোগ উন্নত হলে মানুষের অবস্থারও উন্নয়ন হবে : প্রধানমন্ত্রী স্বাধীনতার ইতিহাস বিকৃতি করাই বিএনপির গণতন্ত্র : কাদের ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপের সহ-সভাপতি নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর মাছ ধরা ও সেলাই করার ছবি ভাইরাল সেনাপ্রধানকে ‘সেনাবাহিনী পদক’ দিলেন প্রধানমন্ত্রী বাংলাদেশের চিকিৎসা উন্নত রাষ্ট্রগুলোকেও হার মানিয়েছে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টায় ট্রাম্প সোনিয়া গান্ধী দিল্লি ছাড়লেন যে কারণে যেখানেই দুর্নীতি, সেখানেই অভিযান : স্বরাষ্ট্রমন্ত্রী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি নির্বাচনে অংশ নেয় : সেতুমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ আওয়ামী লীগ কখনো প্রতিশোধের রাজনীতি করে না: কাদের জো বাইডেন এর শুভ জন্মদিন