খালেদা জিয়াকে দিয়েই মনোনয়নপত্র বিক্রি শুরু করবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক | ১০:৪৯ মিঃ, নভেম্বর ১২, ২০১৮




কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দিয়েই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি শুরু করবে বিএনপি। সোমবার সকাল ১০টা ১ মিনিটে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে দলের একজন নেতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফেনী, বগুড়া, সিলেট বা দিনাজপুর মোট ৩টি আসন থেকে বেগম খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে।’


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, মো. শাজাহান এবং সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ সম্মিলিতভাবে খালেদা জিয়ার পক্ষে এই মনোনয়নপত্র সংগ্রহ করবেন।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বা তার স্ত্রী জোবাইদা রহমানের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে কি না, এ ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার এবং শায়রুল কবীর খান কোনো তথ্য দিতে পারেননি।

দিদার বলেছেন, ‘এ বিষয়ে সিনিয়র নেতারা সিদ্ধান্ত নেবেন। ম্যাডাম তো সাধারণত ফেনী, বগুড়া এবং দিনাজপুর থেকে নির্বাচন করেন।’

 
দলীয় সূত্র জানায়, মনোনয়নপত্র বিক্রির জন্য নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বুথ তৈরি করা হয়েছে। দ্বিতীয় তলায় মহিলা দলের কেন্দ্রীয় কার্যালয়ে কুমিল্লা বিভাগ, মিটিং রুমে চট্টগ্রাম ও সিলেট বিভাগ, চতুর্থ তলায় ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা ও ময়মসিংহ বিভাগ, চতুর্থ তলায় ঢাকা মহানগর যুবদল দক্ষিণের কার্যালয়ে বরিশাল বিভাগ, পঞ্চম তলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কার্যালয়ে খুলনা ও ফরিদপুর বিভাগ, পঞ্চম তলায় শ্রমিক দলের কেন্দ্রীয় কার্যালয়ে রাজশাহী ও রংপুর বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের জন্য বুথ খোলা হয়েছে।

দলটির আরেকটি সূত্র জানিয়েছে, বিএনপির মনোনয়নপত্রে ৭ শর্ত রয়েছে। শর্তগুলোর মধ্যে রয়েছে

(ক) বিএনপির আদর্শ ও রাজনীতির প্রতি সর্বদা শ্রদ্ধাশীল ও অনুগত থাকা এবং দলের প্রতিষ্ঠা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচিসহ যেকোনো দলীয় কর্মসূচি বাস্তবায়নে সর্বশক্তি নিয়োগ করা।


 
(খ) দলের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হলে সংসদ সদস্য বা মন্ত্রী হিসেবে বেতন/ভাতা থেকে যথাক্রমে মাসে ২০০০ ও ৫০০ টাকা দলীয় তহবিলে জমা দানের বাধ্যবাধকতা।

(গ) দলের এবং পার্লামেন্টারি পার্টির সমস্ত আদেশ, নির্দেশ মানতে বাধ্য থাকা; দলের নির্দেশ প্রাপ্ত হলে মনোনয়নপত্র প্রত্যাহার এবং সংসদ সদস্য পদ হতে পদত্যাগ করার বাধ্যবাধকতা।

(ঘ) দলীয় মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হলে দল পরিবর্তন কিংবা সংসদীয় দলের নেতা/নেত্রীর সম্মতি বা সিদ্ধান্ত ছাড়া নির্দিষ্ট আসন পরিবর্তন বা অন্য কোনো দলের সঙ্গে সংঘবদ্ধ বা এককভাবে জোট গঠন বা জোটে যোগদান, কোয়ালিশনে যোগদান বা ফ্লোর ক্রস করলে দলীয় গঠনতন্ত্রের ৫(ঘ) (২) ধারা মোতাবেক দল থেকে পদ্যতাগ বলে গৃহীত হবে এবং দল সেক্ষেত্রে সংসদ সদস্যপদ বাতিলের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।


 
(ঙ) ঋণখেলাপি হওয়া যাবে না, বাংলাদেশের নাগরিক ছাড়া অন্য দেশের নাগরিক হওয়া যাবে না।

(চ) কোনো অবস্থায় বা পদে থাকাকালীন কোনো প্রকার দুর্নীতি, অসত্য বা মিথ্যার আশ্রয় নেয়া যাবে না।

(ছ) প্রতিবছর মনোনয়নপ্রত্যাশীর ওপর নির্ভরশীল পরিবারের সকল সদস্যের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব চেয়ারপারসনের কাছে দাখিল করার বাধ্যবাধকতা।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 768 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৫:৫৯ মিঃ, নভেম্বর ২০, ২০১৮

জাসদের ২২৩ প্রার্থীর তালিকা ঘোষণা

০১:০৪ মিঃ, ডিসেম্বর ১৮, ২০১৯

দেশবিরোধীদের একচুলও ছাড় নয় : তথ্যমন্ত্রী

সর্বশেষ আপডেট

সাংসদ এনামুলের বিরুদ্ধে ভ্রূণ হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে ভর্তি আগামী ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন দিল্লিতে প্রবেশ সাত দিনের জন্য বন্ধ ঘোষণা পুরোদমে কাজ শুরুর আহ্বান জানালেন ওবায়দুল কাদের আমেরিকায় ৪ সহস্রাধিক বিক্ষোভকারী আটক, সেনা মোতায়েন করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী মানবিক কাউন্সিলর খোরশেদ করোনায় আক্রান্ত ট্রেন ভ্রমণ এখন অনলাইনে কাটা টিকিটে : রেলমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানালেন আন্তোনিও গুতেরেস বিশেষজ্ঞদের পরামর্শেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিমান ভাড়া করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান সস্ত্রীক দেশ ছাড়লেন মোদির মন ভালো নেই : ট্রাম্প লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক প্রস্তাব নাকচ করেছে চীন উত্তর কোরিয়া ছাড়লেন ব্রিটিশ কূটনীতিকরা আবারো ৫ ইউপি চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত ১৫ জুন পর্যন্ত করোনা রোধে যেসব শর্ত মানতে হবে গণপরিবহন চালুর বিষয়ে সরকার ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে : সেতুমন্ত্রী চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস