ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৫ ২০২১,

এখন সময়: ০২:২২ মিঃ

পরমাণু ইস্যুতে আলোচনা ফলপ্রসূ হয়েছে: ইরান

ডেস্ক নিউজ : | ০৫:৫৮ মিঃ, এপ্রিল ৭, ২০২১



পরমাণু ইস্যুতে অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিত আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছে ইরান। মঙ্গলবার ভিয়েনার ইম্পেরিয়াল হোটেলে অনুষ্ঠিত ওই বৈঠকে যুক্তরাষ্ট্র ছাড়া ২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তির ছয় দেশের মধ্যে বাকি পাঁচ দেশ-চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

ইরানের শীষ পর্যায়ের পরমাণু আলোচক এবং অন্যতম উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি এ কথা বলেছেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যদি সত্যিই পরমাণু সমঝোতায় ফিরতে চায়, তা হলে তেহরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা একসঙ্গেই তুলে নিতে হবে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত পরমাণু সমঝোতাবিষয়ক যৌথ কমিশনের বৈঠকের অবকাশে ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেসটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এই বৈঠকে আমেরিকার কোনো প্রতিনিধি উপস্থিত নেই। বৈঠকে শুধু ইরানের পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে, যাতে অংশ নিয়েছে— ইরান, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। আরাকচি বলেন, ভিয়েনা বৈঠক শেষে পরমাণু সমঝোতায় টিকে থাকা সদস্য দেশগুলো আমেরিকার সঙ্গে কথা বলবে। এটি সম্পূর্ণ তাদের বিষয়। আমরা তাতে জড়িত থাকব না।  আমরা শুধু পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে কথা বলব। 

আরাকচি বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়টিকে ইরান খুবই গুরুত্ব দিচ্ছে, বরং গুরুত্ব দিচ্ছে না আমেরিকা। এ কারণে তারা এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। সমঝোতা অনুযায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ছিল। তাই এখন একবারেই সব নিষেধাজ্ঞা প্রত্যাহার চাইছে ইরান। আমেরিকা যেহেতু এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে, সেহেতু তাদেরই উদ্যোগী হয়ে সমঝোতায় ফিরতে হবে এবং তার আগে অবশ্যই ইরানবিরোধী সব নিষেধাজ্ঞা একধাপে প্রত্যাহার করতে হবে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 29 বার।




সর্বশেষ আপডেট

বৈশাখ ও রমজানের শুভেচ্ছা জানালেন জো বাইডেন রমজান উপলক্ষে জাস্টিন ট্রুডোর শুভেচ্ছা ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ নিশ্চিত করতে হবে: তাজুল সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু আর নেই আল্লামা শফী হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করলেন তথ্যমন্ত্রী করোনার বিরুদ্ধে ঘরে ঘরে সচেতনতার দুর্গ গড়ে তুলুন : কাদের বাংলাদেশ নিয়ে অমিত শাহ’র জ্ঞান সীমিত : ড. মোমেন শঙ্কিত হওয়ার কারণ নেই সরকার পাশে থাকবে : প্রধানমন্ত্রী করোনা নিয়ে রাজনীতি না করে গঠনমূলক পরামর্শ দিন : কাদের হেফাজতের তাণ্ডব নিয়ে বিএনপি একটি শব্দও উচ্চারণ করেনি : কাদের আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী বিধিনিষেধ মানাতে প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশনে নতুন সংকট মোকাবিলা প্রস্তুতি সময়ের দাবি: প্রধানমন্ত্রী অনৈতিক কর্মকাণ্ডে জড়িতদের হাতে ইসলাম নিরাপদ নয় পণ্যবাহী পরিবহন যাতে কোনোভাবেই যাত্রীবাহী পরিবহনে রূপ না নেয় : কাদের প্রিন্স ফিলিপের শেষকৃত্যে থাকছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী নকল, ভেজাল ও নিম্নমানের পণ্য সরবরাহরোধে সমন্বিত কঠোর ব্যবস্থা : শিল্পমন্ত্রী ১২-১৩ এপ্রিল দূরপাল্লার পরিবহনও বন্ধ ঘোষণা লকডাউনে বৃহত্তর স্বার্থে ঘরে থাকার আহ্বান সেতুমন্ত্রীর মিতা হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক