ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারি ২৩ ২০২৪,

এখন সময়: ০৭:৪৪ মিঃ

জোটবদ্ধ হয়ে ভোট, আসন সমন্বয় হবে: তথ্যমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৭:৫৬ মিঃ, নভেম্বর ২৭, ২০২৩



আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব আসনে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করলেও জোটের সঙ্গে সমন্বয় করা হবে। সোমবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগের ৭২ জন বাদ পড়েছেন, প্রতি নির্বাচনেই কিছু প্রার্থী বাদ পড়ে থাকে। এবার আগে থেকেই বলা হয়েছিল, যারা জনপ্রিয়তার দৌড়ে পিছিয়ে গেছে বা যারা যে কোনো কারণে বিতর্কিত হয়েছে, তাদের মনোনয়ন দেওয়া হবে না। সেই কারণেই এবার অনেক বেশি প্রার্থী বাদ পড়েছে। বাদ পড়াটা স্বাভাবিক। সেখানে কে মন্ত্রী বা বড় নেতা সেটি বিষয় নয়, জনপ্রিয়তা যার নেই তাকে মনোনয়ন দেওয়া হয়নি।

তিনি বলেন, গত দুই বছরের বেশি সময় ধরে দলের পক্ষ থেকে সভাপতি জননেত্রী শেখ হাসিনা নানাভাবে তদন্ত করাচ্ছিলেন। সেই রিপোর্টগুলো সংগ্রহ করে জনপ্রিয়তার নিরিখে, দলের প্রয়োজনীয়তার নিরিখে এটি বিবেচনা করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এবার বহু রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছে। আজকেও বেশ কয়েকটি দল নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছে। বহু বিএনপি নেতা তৃণমূল বিএনপির নেতৃত্বে কিংবা অন্যান্যভাবে নির্বাচনে অংশগ্রহণ করার পদক্ষেপ নিয়েছে, অনেকে ঘোষণা দিয়েছে। জনগণের ব্যাপক অংশগ্রহণ হবে বলে আমরা আশা করছি।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- আমাদের দলের অনেকে অনেক সময় চায়, যেমন ২০১৪ সালে অনেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। তাদের সবাইকে পেনাল্টি দিতে হয়েছে দলকে। এবার সেই কথাটি মনে করিয়ে দিতে গিয়ে তিনি বলেছেন; সেটা আমাদের দলের জন্য বলেননি- কেউ যদি প্রার্থী হতে চায় ছোটখাটো দল থেকে, এমনকি স্বতন্ত্র প্রার্থী যদি হতে চায়, তাদের নিরুৎসাহিত না করতে বলেছেন। তার মানে আমাদের দলকে বলেছেন, তা নয়।

তথ্যমন্ত্রী আরও বলেন, কোন দল অংশগ্রহণ করল সেটার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে জনগণের অংশগ্রহণ আছে কিনা। আমরা আশা করি, আগামী নির্বাচনে জনগণের ব্যাপক অংশগ্রহণ থাকবে।আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৮ সালে আমরা জোটবদ্ধ নির্বাচন করেছিলাম। সেবারও প্রায় ৩০০ আসনে মনোনয়ন দেওয়া হয়েছিল। পরে মহাজোটের মধ্যে সমন্বয় করা হয়েছিল। গতবারও প্রায় সব আসনে মনোনয়ন দেওয়া হয়েছিল, পরে জোটের সঙ্গে সমন্বয় করা হয়েছিল। এখনো ২৯৮ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। 

হাছান মাহমুদ বলেন, আমরা ১৪ দলীয় জোটগতভাবে নির্বাচন করব সেটি আগেই ঘোষণা দেওয়া হয়েছিল। এছাড়া অন্যদের সঙ্গে যদি সমন্বয় করতে হয়, সেটিও করা হবে। অতীতেও করা হয়েছে এভাবে। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 61 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৩:০৪ মিঃ, আগস্ট ১৯, ২০১৯

এরশাদের আসনে থাকছে আ.লীগ,বিএনপি

সর্বশেষ আপডেট

বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান রাষ্ট্রপতির এক সময় একবেলা খাওয়ার আশা করতো, এখন মানুষ ৪ বেলা খায় : প্রধানমন্ত্রী অবৈধ মজুতদারদের গণধোলাই দেওয়া উচিত : প্রধানমন্ত্রী পুতিনকে গালি দিলেন বাইডেন বিএনপি রোজা-রমজান-ঈদ কোনোটাই মানে না : পররাষ্ট্রমন্ত্রী দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে সকলের প্রতি আহ্বান সমাজকল্যাণ মন্ত্রীর প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন স্মার্ট বাংলাদেশ গড়তে পাশে থাকার আশ্বাস জাপানের ভেনিজুয়েলা সফরে ল্যাভরভ বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা করতে হবে : সাবের হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজস্থানে জয়ী সোনিয়া গান্ধী, গুজরাটে নাড্ডা ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান মুছে ফেলার চেষ্টা হয়েছিল : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটনই একুশের শপথ : সেতুমন্ত্রী বিএনপি নেতারা নিজেদের মুখ রক্ষায় এখন অসংলগ্ন কথা বলছেন : পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে এসোয়াতিনি’র প্রধানমন্ত্রীর অভিনন্দন গুণিজনের সম্মাননা ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি দারিদ্য কমলেও আয়-বৈষম্য হ্রাস সময়সাপেক্ষ : পরিকল্পনামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রী দেশ পুনর্গঠনে জাপানের সহায়তা চেয়েছেন মিয়ানওয়ালি থেকে নির্বাচন করবেন ইমরান খান