ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারি ২৩ ২০২৪,

এখন সময়: ০৮:১৮ মিঃ

নেতৃত্ব অন্যের হাতে চলে যাওয়ার ভয়ে নির্বাচন চায় না তারেক জিয়া : কৃষিমন্ত্রী

ডেস্ক নিউজ: | ১০:১৮ মিঃ, ডিসেম্বর ৬, ২০২৩



কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, নেতৃত্ব চলে যাওয়ার ভয়ে তারেক জিয়া কিছুতেই চায় না নির্বাচন হোক, বিএনপি নির্বাচনে আসুক। তিনি বলেন, বিএনপি যদি নির্বাচনে জিতেও, তারেক জিয়া ও খালেদা জিয়া নেতা থাকতে পারবে না। মঙ্গলবার রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষ্যে কৃষি মন্ত্রণালয় আয়োজিত সেমিনার, সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ও মৃত্তিকা দিবস পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আগামী মাসে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিএনপি একটা বড় রাজনৈতিক দল। আমরা তাদের বারবার বলেছি, আপনারা নির্বাচনে আসেন। অনেক চেষ্টা করেছি নির্বাচনে আনার জন্য কিন্তু বিএনপি আসেনি। তিনি বলেন, তাদের নেতা তারেক জিয়া সাজাপ্রাপ্ত, খালেদা জিয়া সাজাপ্রাপ্ত; তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না।মন্ত্রী বলেন, দেশটায় শান্তি দরকার, উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। সংবিধান অনুযায়ী নির্বাচন হচ্ছে। এটিকে বানচাল করার জন্য আবারও সহিংসতা ও বর্বরতার পথ বেছে নিয়েছে বিএনপি। তারা ভুলপথে রয়েছে, নির্বাচন বর্জনের মাধ্যমে তারা আরও জনবিচ্ছিন্ন দলে পরিণত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্জিত সাফল্যের কথা শুনে সবাই অবাক বিস্ময়ে তাকিয়ে থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘যেখানে যাই, কথা বলি সারা পৃথিবীর মানুষই আমাদের প্রশংসা করে। সবাই আমাদের কথা শুনতে চায়। বাংলাদেশের সফলতার কথা যখন আমরা বলি, সবাই অবাক বিস্ময়ে তাকিয়ে থাকে। তারা বিস্ময় প্রকাশ করে, কীভাবে বাংলাদেশের এতো সাফল্য।’এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য হলো 'মাটি ও পানি: জীবনের উৎস'। এর উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, জমি কমছে, পানির উৎসও কমে যাচ্ছে। মাটির গুণাগুণও হ্রাস পাচ্ছে। এ অবস্থায় ১৭ কোটি মানুষের খাদ্য চাহিদা আমাদের মেটাতে হবে। বর্ধিত জনসংখ্যার খাবার জোগাড় করা অনেক বড় চ্যালেঞ্জ। মানুষ আগে খাবার পেতো না, ভাত পেতো না। দেশে দুর্ভিক্ষ হয়েছে বারবার।

তিনি বলেন, মাটি ব্যবস্থাপনায় গুরুত্ব দিতে হবে। দেশে প্রায় ১২ লক্ষ ৫০ হাজার হেক্টর জমি লবণাক্ত। প্রায় ৩০ লক্ষ হেক্টর জমি উপকূলীয়। লবণাক্ত জমির সুষ্ঠু ব্যবস্থাপনা করতে পারলে সব ফসলে উদ্বৃত্ত হওয়া যাবে। উন্নত জাতের ধানের চাষ ছড়িয়ে দিতে পারলে চাল উদ্বৃত্ত হওয়া সম্ভব।পরে মন্ত্রী সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০২৩, সয়েল অলিম্পিয়াড এবং মৃত্তিকা দিবসের পুরস্কার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং 'ল্যান্ড অ্যান্ড সয়েল রিসোর্সেস ইউটিলাইজেশন গাইড' বইয়ের মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার। অন্যান্যের মধ্যে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটওয়ারী, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক জালাল উদ্দীন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 79 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান রাষ্ট্রপতির এক সময় একবেলা খাওয়ার আশা করতো, এখন মানুষ ৪ বেলা খায় : প্রধানমন্ত্রী অবৈধ মজুতদারদের গণধোলাই দেওয়া উচিত : প্রধানমন্ত্রী পুতিনকে গালি দিলেন বাইডেন বিএনপি রোজা-রমজান-ঈদ কোনোটাই মানে না : পররাষ্ট্রমন্ত্রী দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে সকলের প্রতি আহ্বান সমাজকল্যাণ মন্ত্রীর প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন স্মার্ট বাংলাদেশ গড়তে পাশে থাকার আশ্বাস জাপানের ভেনিজুয়েলা সফরে ল্যাভরভ বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা করতে হবে : সাবের হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজস্থানে জয়ী সোনিয়া গান্ধী, গুজরাটে নাড্ডা ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান মুছে ফেলার চেষ্টা হয়েছিল : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটনই একুশের শপথ : সেতুমন্ত্রী বিএনপি নেতারা নিজেদের মুখ রক্ষায় এখন অসংলগ্ন কথা বলছেন : পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে এসোয়াতিনি’র প্রধানমন্ত্রীর অভিনন্দন গুণিজনের সম্মাননা ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি দারিদ্য কমলেও আয়-বৈষম্য হ্রাস সময়সাপেক্ষ : পরিকল্পনামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রী দেশ পুনর্গঠনে জাপানের সহায়তা চেয়েছেন মিয়ানওয়ালি থেকে নির্বাচন করবেন ইমরান খান