ঢাকা, রবিবার, ডিসেম্বর ৫ ২০২১,

এখন সময়: ০৪:৪৩ মিঃ

করোনায় নির্বাচন সংকটে ইসি

মনজুরুল ইসলাম মেঘ : | ০৩:০৮ মিঃ, মে ২৬, ২০২০



সারা পৃথিবীতে বর্তমানে চলছে করোনা ভাইরাস সমস্যা। বিশেষজ্ঞরা ইতোমধ্যেই জানিয়েছেন যে, করোনা পরবর্তী পৃথিবীতে অর্থনৈতিক পরিবর্তন ও সমস্যা প্রকট আকারে দেখা দিবে । বাংলাদেশে করোনা সমস্যা মহামারী আকার ধারণ করলেও সাধারণ মানুষের মধ্যে করোনা বিষয়ক সচেতনতা তেমন দেখা যায় না। সরকারী বেসরকারি অফিস অধিকাংশ বন্ধ। তবু মানুষ বিচ্ছিন্ন ভাবে ঘর থেকে বের হয়ে জনজীবন হুমকিতে ফেলছে। যদিও সরকার আপ্রাণ চেষ্ঠা করে যাচ্ছে সাধরণ মানুষদের ঘরে রাখতে এবং নানা পদক্ষেপও গ্রহণ করেছে। কিন্তু সরকারী  নিয়ম অমান্য করে ঘর থেকে বেরিয়েছেন জনগন। 

করোনা সমস্যায় স্থগিত বেশ কিছু সংসদীয় আসনে উপনির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে নির্বাচন পরিচালনার সময় সীমার ক্ষেত্রেও। ইসি কি সংবিধানের নিয়ম অনুযায়ী সময়ের মধ্যেই নির্বাচন বাস্তবায়ন করবেন নাকি সাধারণ মানুষের মতই সংবিধান লঙ্ঘন করবেন সেটা এখন সময়ের অপেক্ষায়। 

সংবিধান অনুযায়ী কোন সংসদীয় আসন শূন্য হলে নব্বই দিনের মধ্যেই নির্বাচন সম্পূর্ণ করতে হবে। কিন্তু করোনার কারণে স্থগিত সংসদীয় নির্বাচনগুলোর সাংবিধানিক নব্বই দিন পার হয়ে গেছে। আসন শূন্য হবার প্রথম নব্বই দিন পার হবার পরেও প্রধান নির্বাচন কমিশনের হাতে নব্বই দিন সময় দিয়েছে বাংলাদেশ সংবিধান। সেই সময়ও শেষের পথে কয়েকটি আসনে। করোনা সমস্যা যদি কেটে না যায় এবং নির্বাচন সম্পূর্ণ না করা যায় তাহলে একটি ই সুযোগ থাকতে পারেন সেটি হলো রাষ্ট্রপতির আদেশ। 

বগুড়া ১ আসন শূন্য হয় ১৮ জানুয়ারি এবং যশোর ৬ আসন শূন্য হয় ২১ জানুয়ারি।

২৯ মার্চ বগুড়া ১ এবং যশোর ৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনা ভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণ বাতিল করা হয়।  

নির্বাচন পরিচালনার জন্য সংবিধান প্রদত্ত নব্বই দিন সময় পার হয়ে গেছে। এখন সিইসির হাতে নব্বই দিন আছে। সেই মোতাবেক বগুড়া ১ আসনে ১৫ জুলাই এবং যশোর ৬ আসনে ১৮ জুলাই ভোট গ্রহনের সময় শেষ হবে।

অপর দিকে গত ২ এপ্রিল শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা ৪ আসন শূন্য হয়েছে। এ আসনে উপনির্বাচন করতে হবে ৩০ জুনের মধ্যে। ৯ মে হাবিবুর রহমান মোল্লা মারা যাওয়ায় ঢাকা ৫ আসনটিও শূন্য হয়েছে। এ আসনের উপনির্বাচন করতে হবে ৬ আগষ্টের মধ্যে। 

এছাড়াও করোনার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচনও স্থগিত করেছে ইসি।

 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 15896 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৩:০৮ মিঃ, মে ২৬, ২০২০

করোনায় নির্বাচন সংকটে ইসি

সর্বশেষ আপডেট

নারীর সক্ষমতাকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে হবে : স্পিকার দেশে মানুষের মাথাপিছু আয় বেড়েছে : পরিকল্পনামন্ত্রী বিএনপি’র মশাল মিছিল দেখে জনগণ আতঙ্কিত হয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার : রেলমন্ত্রী বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী স্বাধীনতা সমুন্নত রাখতে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সেনাসদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহবান চলতি মাসে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে : মোজাম্মেল হক শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল : তথ্যমন্ত্রী এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী সরকারকে টেনেহিঁচড়ে নামাতে গিয়ে বিএনপি নিজেই পড়ে গেছে বিএনপি চায় না খালেদা জিয়া সুস্থ হোক: খাদ্যমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত ১৮ মাসের মধ্যেই বর্জ্য থেকে হবে বিদ্যুৎ যারা গাড়ি ভাঙচুর করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী রামপুরার ঘটনায় জামায়াত-বিএনপির ষড়যন্ত্র খতিয়ে দেখার আহ্বান কাদেরের তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা পররাষ্ট্রমন্ত্রীকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ