ঢাকা, রবিবার, জানুয়ারি ২৪ ২০২১,

এখন সময়: ১২:৪৪ মিঃ

বীর উত্তম সিআর দত্তকে শেষ বিদায়

ডেস্ক নিউজ : | ০১:৪৪ মিঃ, সেপ্টেম্বর ১, ২০২০



বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৪ নম্বর সেক্টরের কমান্ডার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মেজর জেনারেল (অব.) সি আর দত্তের (বীর উত্তম) প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।   

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সকাল তাঁর মরদেহ ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে নিয়ে আসা হয়। এরপর ১০টা ১০মিনিটে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে পুলিশের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

ঢাকেশ্বরী মন্দিরে উপস্থিত রয়েছেন বীর উত্তম সি আর দত্তের তিন মেয়ে, ছেলে, মেয়ের জামাতা ও নাতি-নাতনিরা। 

বেলা ১১টায় মরদেহ নিয়ে যাওয়া হয় রাজারবাগ মহাশ্মশানে। সেখানে শেষকৃত্যানুষ্ঠান হয়।  

গত ২০ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মেয়ের বাসায় বাথরুমে পড়ে তার পা ভেঙে যায়। এরপর তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তার শারিরিক অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৫ আগস্ট বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

সোমবার তার মরদেহ যুক্তরাষ্ট্র থেকে দেশে পৌঁছানোর পর রাখা হয় সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে। মঙ্গলবার সকালে পরিবার ও স্বজনদের শেষ দেখার জন্য কফিন নেওয়া হয় তার বনানী ডিওএইচএসের বাসায়। সেখান থেকে সকাল সোয়া ৮টার দিকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নিয়ে যাওয়া হয় মরদেহ।

সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। 

বাংলাদেশ বর্ডার গার্ড (অধুনালুপ্ত বাংলাদেশ রাইফেলস)-র প্রতিষ্ঠাতা মহাপরিচালক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সি আর দত্ত।

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য চিত্ত রঞ্জন দত্ত বীর উত্তম খেতাবে ভূষিত হন। এছাড়া ঢাকার কাঁটাবন থেকে কারওয়ান বাজার সিগন্যাল পর্যন্ত সড়কটি ‘বীরউত্তম সি আর দত্ত’ সড়ক নামে নামকরণ করা হয়।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 178 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৫:৪৭ মিঃ, সেপ্টেম্বর ৫, ২০২০

সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী আর নেই

০৩:০৮ মিঃ, মে ২৬, ২০২০

করোনায় নির্বাচন সংকটে ইসি

১২:৫৫ মিঃ, নভেম্বর ১৬, ২০১৭

‘এক নেতার এক দল’ নিবন্ধনের অযোগ্য

সর্বশেষ আপডেট

খাদ্যসংকটের ব্যাপারে আগাম কার্যকর সতর্কব্যবস্থা গড়ে তুলতে হবে মুম্বাইয়ে শুরু হলো বায়োপিক বঙ্গবন্ধুর শুটিং টিকা নিয়ে গুজবে কান দেবেন না : তাপস ভারতে বঙ্গবন্ধুর বায়োপিকের মহরত মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার : ভূমিহীন ও গৃহহীন সবাই পাচ্ছেন জমিসহ স্বপ্ননীড় সাবেক এমপি মজিদ মণ্ডলের মৃত্যু মমতার মন্ত্রিসভা থেকে বনমন্ত্রীর পদত্যাগ ঘুষ-দুর্নীতি ও সন্ত্রাসীদের দল বিএনপি : তথ্য প্রতিমন্ত্রী বাইডেনের অভিষেক দেখেছেন ট্রাম্প নিজের নামে পদ্মা সেতু নামকরণ প্রস্তাবে প্রধানমন্ত্রীর না টিকা সংরক্ষণের স্থানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে সীমান্তে চোরাচালানসহ অপরাধ আশাতীতভাবে কমানো সম্ভব হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপি প্রোঅ্যাকটিভ নয় তাদের রাজনীতি রিঅ্যাকটিভ: কাদের টিকা সংগ্রহ ব্যবস্থাপনা ও দেয়া স্বচ্ছতার সঙ্গে হবে : সেতুমন্ত্রী আরও ১৫ লাখ ভ্যাকসিন আসছে বৃহস্পতিবার : পররাষ্ট্রমন্ত্রী সমৃদ্ধশালী ব-দ্বীপ গড়তেই শতবর্ষ মেয়াদি ডেল্টা প্ল্যান: প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের এক প্ল্যাটফর্মে আনার আহ্বান ওবায়দুল কাদেরের কুয়েতের আমির মন্ত্রীদের পদত্যাগপত্র গ্রহণ করলেন উচ্চ মাধ্যমিকের ফল প্রস্তুত : শিক্ষামন্ত্রী পরীক্ষা ছাড়াই এসএসসি-এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল