ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১ ২০২০,

এখন সময়: ০৬:১১ মিঃ

রোহিঙ্গা দেখলেই হত্যা : স্বীকারোক্তি মিয়ানমার সেনার

ডেস্ক নিউজ : | ০৯:৫৭ মিঃ, সেপ্টেম্বর ৮, ২০২০



মিয়ানমার থেকে পালিয়ে দ্য হেগের আন্তর্জাতিক আদালতে হাজির হওয়া দুই সেনাসদস্য তাদের ভিডিও সাক্ষ্যগ্রহণের সময় বলেছেন - ২০১৭ সালে রাখাইনে অভিযান পরিচালনার সময় উর্ধ্বতন সেনা কর্মকর্তারা রোহিঙ্গাদের দেখামাত্র হত্যার নির্দেশ দিয়েছিলেন। খবর নিউইয়র্ক টাইমস।

এদিকে, মিও উন তুন এবং জো নাইং তুন নামের ওই দুই  সেনা সদস্য বলেছেন, তাদের কমান্ডিং অফিসারের নির্দেশ পালনে তিনি ছিলেন বাধ্য। তাই তিনি অন্তত ৩০ জন রোহিঙ্গা মুসলিমকে হত্যার সঙ্গে জড়িত ছিলেন। পরে, যাদেরকে একটি সেনা ঘাঁটির পাশে গণকবর খুঁড়ে মাটিচাপা দেওয়া হয়।

এছাড়াও, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিচালিত ওই সেনা অভিযানের সময় এই দুই সেনা সদস্য অন্তত ২০ টি রোহিঙ্গা গ্রাম উজাড়ের সঙ্গে জড়িত ছিলেন বলে স্বীকারোক্তিতে উল্লেখ করেছেন।

সোমবার (৭ সেপ্টেম্বর) তাদেরকে দ্য হেগের আন্তর্জাতিক আদালতে হাজির করে ভিডিওচিত্রে তাদের সাক্ষ্য ধারণ করা হয়।

এর আগে, গাম্বিয়ার দায়ের করা এক মামলায় রাখাইনে গণহত্যা হয়েছে এমন অভিযোগে মিয়ানমারের সেনাবাহিনী ও সরকারকে অভিযুক্ত করা হয়। ওই মামলার প্রথম দফা শুনানি শেষে - মিয়ানমার কৌশলগত অবস্থান থেকে বারবার ওই গণহত্যার অভিযোগ অস্বীকার করে।

এই প্রথম, ২০১৭ সালের ওই সেনা অভিযানে জড়িত কোনো সেনা সদস্য রাখাইনে গণহত্যা, লুণ্ঠন, ধর্ষণের ব্যাপারে মুখ খোলার পর আদালতে মিয়ানমারের অবস্থান প্রশ্নের মুখে পড়লো।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীকে লক্ষ্য করে পরিচালিত ওই সেনা অভিযানের মুখে নিজেদের ভিটে মাটি ছেড়ে রোহিঙ্গারা সীমান্ত সংলগ্ন কক্সবাজার জেলায় পালিয়ে আসে। জেলার টেকনাফ ও উখিয়া উপজেলায় স্থাপিত অস্থায়ী ৩২টি ক্যাম্পে তারা বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। তিন বছরের মধ্যে কয়েকদফা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও মিয়ানমারের সদিচ্ছার অভাবে তা আলোর মুখ দেখেনি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 45 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১১:১৯ মিঃ, নভেম্বর ১৯, ২০১৮

আমাকে সরিয়ে দিলে ব্রেক্সিট সহজ হবে না

১১:৫৮ মিঃ, আগস্ট ৮, ২০২০

নতুন দল গঠনের ঘোষণা মাহাথির

সর্বশেষ আপডেট

রিফাত হত্যা মামলায় মিন্নিসহ ৬ জনের ফাঁসি উপনির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন হাবিব ও জয় কুয়েতের আমির শেখ সাবাহ মৃত্যু বরণ করেছেন কারও পোষা কুকুর আমরা স্থানান্তর করবো না: তাপস ৭৪ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড প্রায় একযুগ পর নিজের জন্মদিন দেশে পালন করবেন শেখ হাসিনা সঠিক সময়ে আমরা ভ্যাকসিন পাবো: স্বাস্থ্যমন্ত্রী সিলেটের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর: কাদের পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী পাবনা-৪ উপনির্বাচনে আ.লীগের নুরুজ্জামান বিশ্বাস বিজয়ী পাবনা-৪ আসনের উপনির্বাচন শনিবার প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আ.লীগের কর্মসূচি ঘোষণা নিবন্ধন ছাড়া হাসপাতাল-ক্লিনিক চলবে না: মেয়র তাপস সৌদি-ওমানের সব ফ্লাইট চালু হবে ১ অক্টোবর : পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির ৪৮ প্রার্থী চূড়ান্ত জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হলেন চেমন আরা দুর্নীতির অভিযোগে বড়াইল ইউপি চেয়ারম্যান বরখাস্ত ইরানের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে নিষেধাজ্ঞা আমেরিকার লিবিয়া সরকারের প্রতি সমর্থন অব্যাহত তুরস্কের