ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১ ২০২০,

এখন সময়: ০৬:৫৩ মিঃ

জাপানের প্রধানমন্ত্রী ‘হচ্ছেন’ ইয়োশিহিদে সুগা

ডেস্ক নিউজ | ১১:৫৩ মিঃ, সেপ্টেম্বর ১৪, ২০২০



শিনজো আবের পদত্যাগের পর পরবর্তী প্রধানমন্ত্রী খুঁজতে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) থেকে নির্বাচিত আইন প্রণেতাদের ভোট গ্রহণ চলছে। খবর রয়টার্স।

সোমবারের (১৪ সেপ্টেম্বর) এই ভোটে জাপানের মন্ত্রিপরিষদের মুখ্যসচিব ইয়োশিহিদে সুগা শক্ত অবস্থানে রয়েছেন। তিনিই জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে সূত্রগুলো জানিয়েছে।

পাশাপাশি, সুগাকে শিনজো আবের উত্তরসূরী হিসেবে দেখছে জাপানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এনএইচকেসহ প্রায় প্রতিটি গণমাধ্যম ।

এর আগে, অসুস্থতার কারণ দেখিয়ে গত ২৮ অগাস্ট হঠাৎ করেই জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন শিনজো আবে। জাপানে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আবে বেশ কয়েক বছর ধরে জটিল ধরনের আলসারে ভুগছিলেন।

 

বিজ্ঞাপন

এদিকে, আবের পদত্যাগের পর তার দল থেকে প্রধানমন্ত্রীর হওয়ার প্রতিযোগিতায় নামেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও দলটির অন্যতম নীতি নির্ধারক ফুমিও কিশিদা এবং শিনজো আবের আর্শীদবাদপুষ্ট ও দীর্ঘদিনের মন্ত্রীপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা।

এ ব্যাপারে রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে বলছে, ইয়োশিহিদে সুগা জয়লাভ করবেন তা নিশ্চিতভাবে বলা যায়।

এছাড়াও, প্রভাবশালী বার্তা সংস্থা কিয়েডো নিউজ লিখেছে - ইয়োশিহিদে সুগা ক্ষমতাশীন এলডিপির সাংসদদের ৭৭ শতাংশ ভোট পেতে যাচ্ছেন, যা তার জয়ের জন্য যথেষ্ট।

তবে, রক্ষণশীল রাজনৈতিক দল এলডিপি নতুন নেতা নির্বাচন করার পর, বুধবার (১৬ সেপ্টেম্বর) পার্লামেন্টে আরেকদফা ভোট হবে। যদিও, পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই জাপানের প্রধানমন্ত্রী হবেন এটি প্রায় নিশ্চিত।

অন্যদিকে, ১৯৭৩ সালে টোকিও হোসেই নামক এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ইয়োশিহিদে সুগার জন্ম হয় এক কৃষক পরিবারে। নিজের উপার্জিত অর্থে পড়াশুনা করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে সাংসদ নির্বাচিত হন। শিনজো আবের নেতৃত্বাধীন সরকারের পুরো সময়জুড়ে মন্ত্রি পরিষদের সচিবের দায়িত্ব থাকা ৭১ বছর বয়সী সুগা সরকারের নীতি নির্ধারকের ভূমিকায়ও ছিলেন।

প্রসঙ্গত, সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ক্ষমতাসীন এলডিপি'র নেতা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। আর এর মধ্যে দিয়ে দায়িত্বে আসবেন নতুন প্রধানমন্ত্রী, যিনি শিনজো আবের রেখে যাওয়া প্রধানমন্ত্রীত্বের মেয়াদ (২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত) পূরণ করবেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 16 বার।




সর্বশেষ আপডেট

রিফাত হত্যা মামলায় মিন্নিসহ ৬ জনের ফাঁসি উপনির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন হাবিব ও জয় কুয়েতের আমির শেখ সাবাহ মৃত্যু বরণ করেছেন কারও পোষা কুকুর আমরা স্থানান্তর করবো না: তাপস ৭৪ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড প্রায় একযুগ পর নিজের জন্মদিন দেশে পালন করবেন শেখ হাসিনা সঠিক সময়ে আমরা ভ্যাকসিন পাবো: স্বাস্থ্যমন্ত্রী সিলেটের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর: কাদের পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী পাবনা-৪ উপনির্বাচনে আ.লীগের নুরুজ্জামান বিশ্বাস বিজয়ী পাবনা-৪ আসনের উপনির্বাচন শনিবার প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আ.লীগের কর্মসূচি ঘোষণা নিবন্ধন ছাড়া হাসপাতাল-ক্লিনিক চলবে না: মেয়র তাপস সৌদি-ওমানের সব ফ্লাইট চালু হবে ১ অক্টোবর : পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির ৪৮ প্রার্থী চূড়ান্ত জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হলেন চেমন আরা দুর্নীতির অভিযোগে বড়াইল ইউপি চেয়ারম্যান বরখাস্ত ইরানের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে নিষেধাজ্ঞা আমেরিকার লিবিয়া সরকারের প্রতি সমর্থন অব্যাহত তুরস্কের