ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১ ২০২০,

এখন সময়: ০৬:১৪ মিঃ

মার্কিন ইতিহাসে প্রথম নারী ব্যাংক প্রধান

ডেস্ক নিউজ | ১২:৪৫ মিঃ, সেপ্টেম্বর ১৫, ২০২০



মার্কিন ব্যাংকিং জায়ান্ট সিটি গ্রুপের মালিকানাধীন সিটি ব্যাংকের প্রধান নির্বাহী হতে যাচ্ছেন ব্রাইটন জেন ফ্রেজার। আগামি বছরের ফেব্রুয়ারিতে এই নতুন দায়িত্ব নেবেন তিনি। এর মাধ্যমে ওয়াল স্ট্রিট তথা যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংকের শীর্ষ নির্বাহী পদে প্রথম নারী হিসেবে অধিষ্ঠিত হবেন ব্রাইটন। খবর বিবিসি।

সিটি গ্রুপের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জন ডুগান এই ঘোষণা দেন। তিনি বলেন, ব্রাইটন জেন ফ্রেজার দীর্ঘদিন ধরে ব্যাংকে সুনামের সঙ্গে কাজ করছেন। দারুণ অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। শুধু তাই নয়, কাজের প্রতি রয়েছে তার প্রচণ্ড আত্মবিশ্বাস। তার এসব দক্ষতাকে আমরা স্বীকৃতি দিতে যাচ্ছি।

ব্রাইটন জেন ফ্রেজার সিটি ব্যাংককে আর্থিক বিপদ থেকে টেনে তুলতে বিরাট ভূমিকা পালন করেছেন। সিটি ব্যাংকের মেক্সিকো শাখায় আর্থিক ক্যালেঙ্কারির কারণে ব্যাংকটি দারুণ সংকটের মুখে পড়ে। সেই সংকট কাটিয়ে তোলার ক্ষেত্রে ব্রাইটনের ভূমিকা ছিল অশেষ। নানাভাবে অবদান রাখার কারণে ব্যাংকের শীর্ষ পর্যায়ে জায়গা করে নিয়েছেন তিনি।

ব্রাইটন জেন ফ্রেজার স্কটল্যান্ডে জন্ম নেন। সিটি ব্যাংকেই ১৬ বছর ধরে কাজ করছেন। তিনি হার্ভার্ড বিজনেস স্কুল এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ৫৩ বছর বয়সী এই নারী প্রথম চাকরি করেন লন্ডনের ‘গোল্ডম্যান স্যাকস’ নামে একটি প্রতিষ্ঠানে।

এর আগে, গত বছর প্রথম নারী হিসেবে যুক্তরাজ্যের একটি ব্যাংকের প্রধান নির্বাহী হয়েছিলেন অ্যালিসন রোজ। রয়াল ব্যাংক অব স্কটল্যান্ডের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান তিনি।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 15 বার।




সর্বশেষ আপডেট

রিফাত হত্যা মামলায় মিন্নিসহ ৬ জনের ফাঁসি উপনির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন হাবিব ও জয় কুয়েতের আমির শেখ সাবাহ মৃত্যু বরণ করেছেন কারও পোষা কুকুর আমরা স্থানান্তর করবো না: তাপস ৭৪ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড প্রায় একযুগ পর নিজের জন্মদিন দেশে পালন করবেন শেখ হাসিনা সঠিক সময়ে আমরা ভ্যাকসিন পাবো: স্বাস্থ্যমন্ত্রী সিলেটের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর: কাদের পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী পাবনা-৪ উপনির্বাচনে আ.লীগের নুরুজ্জামান বিশ্বাস বিজয়ী পাবনা-৪ আসনের উপনির্বাচন শনিবার প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আ.লীগের কর্মসূচি ঘোষণা নিবন্ধন ছাড়া হাসপাতাল-ক্লিনিক চলবে না: মেয়র তাপস সৌদি-ওমানের সব ফ্লাইট চালু হবে ১ অক্টোবর : পররাষ্ট্রমন্ত্রী স্থানীয় সরকার নির্বাচনে বিএনপির ৪৮ প্রার্থী চূড়ান্ত জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হলেন চেমন আরা দুর্নীতির অভিযোগে বড়াইল ইউপি চেয়ারম্যান বরখাস্ত ইরানের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে নিষেধাজ্ঞা আমেরিকার লিবিয়া সরকারের প্রতি সমর্থন অব্যাহত তুরস্কের