টিকা সংগ্রহ ব্যবস্থাপনা ও দেয়া স্বচ্ছতার সঙ্গে হবে : সেতুমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৪:৩৫ মিঃ, জানুয়ারি ২১, ২০২১



করোনার অভিঘাত যেভাবে সরকার সফলতার সঙ্গে মোকাবিলা করেছে, করোনার টিকা সংগ্রহ, ব্যবস্থাপনা ও টিকা দেয়ার কাজও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।  ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় যুক্ত হন।

বিএনপি করোনা টিকা নিয়ে আগাম অপপ্রচার শুরু করছে অভিযোগ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, দেশ ও মানুষের কল্যাণে যেকোনো কাজকে প্রশ্নবিদ্ধ করাই তাদের রাজনীতি। ‘তারা (বিএনপি) দেশ ও মানুষের কল্যাণে কোনো কাজ নিজেরা তো করেনি, সরকার করুক তাও চায় না। সরকার ও দেশের সফলতা এবং অর্জন বিএনপির গায়ে জ্বালা ধরায়। তাদের আমলে প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রুপ পেয়েছিল।  বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান এবং অপরাধীদের শাস্তি দিতে সামান্যতমও দ্বিধাবোধ করেনা এবং এটি দৃষ্টান্তে পরিণত করেছে।

শেখ হাসিনার সরকার মানুষের জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে  সামঞ্জস্যপূর্ণ শ্রমিকদের ন্যূনতম মজুরির নিশ্চয়তা, চাকরির নিরাপত্তা এবং শ্রমিক কল্যাণ ও ট্টেড ইউনিয়ন অধিকারের স্বীকৃতি প্রতিষ্ঠায় কাজ করছে জানিয়ে তিনি বলেন, পুরুষ ও নারী শ্রমিকদের বেতন বৈষম্য দূর করতে নেওয়া হয়েছে কার্যকরি উদ্যোগ।

ওবায়দুল কাদের বলেন, ‘পোশাক শিল্পের সমস্যা সমাধানে পরিকল্পিত অন্তর্ঘাত, গার্মেন্ট ফ্যাক্টেরিতে উপর্যুপরি দুর্ঘটনা প্রাণহানিতে রূপ নিতো। সেখানে  কার্যকর ব্যবস্থা নিয়েছে শেখ হাসিনার সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ শ্রম আইন বিধিমালা, শিশুশ্রম নিরসন, গৃহকর্মী সুরক্ষা ও পেশাগত নিরাপত্তা বিধানে আইনগত কাঠামো সুদৃঢ় করা হয়েছে।

দেশে ৪৩টি শিল্প সেক্টরের মধ্যে ৪০ টি সেক্টরে শ্রমিকদের ন্যূনতম মজুরি শতভাগ বৃদ্ধি করে ৮ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি ভিত্তিক অর্থনীতির দেশ। কৃষিকে শিল্পে রুপান্তরের পাশাপাশি সরকার কৃষি কাজে নিয়োজিতদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিয়েছেন। শ্রমিকবান্ধব সরকার হিসেবে শেখ হাসিনার সরকার শ্রমিকের সন্তানের উচ্চ শিক্ষা শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ১০ কোটি টাকা অনুদান প্রদান করেছে। 

করোনার কারণে শ্রমজীবী অনেক মানুষ কাজ হারিয়েছে। তাদের জীবন দুর্বিষহ হওয়ার আশঙ্কা ছিল।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অসহায় মানুষের কল্যাণে খাদ্য সহায়তা ও নগদ সহায়তা দিয়েছেন।  এছাড়া সামাজিক নিরাপত্তা বেস্টনি রেশন কার্ডের আওতা বৃদ্ধি করা হয়েছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 52 বার।




সর্বশেষ আপডেট

জিয়াউর রহমানের খেতাব বাতিল করা হয়নি: মুক্তিযুদ্ধমন্ত্রী বিএনপির ৭ মার্চের কর্মসূচি পালন ভণ্ডামি : কাদের ফিলিস্তিনে ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তে বাধা দেবে যুক্তরাষ্ট্র : কমলা প্রতিবেশী দেশগুলোর সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে যারা রয়েছেন তাদের বিচার হয়নি : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বিএনপির এক নেতার উসকানিমূলক বক্তব্যে দেশবাসী ক্ষুব্ধ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কমলা হ্যারিসের বৈঠক এইচ টি ইমাম তাঁর প্রতিটি কর্মে দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেন: তাপস গবেষকদের মানবকল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী জীবন্ত মানুষকে আগুনে পুড়িয়ে মেরে কৃত্রিম দরদ দেখাচ্ছে বিএনপি : কাদের এইচ টি ইমামের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আরো দুই মামলা মে মাসের মধ্যে সবাইকে টিকা প্রদানের ঘোষণা বাইডেনের ভ্যাকসিন দেওয়া হবে স্কুল-কলেজের শিক্ষার্থীদের : স্বাস্থ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সফর : ঢাকা জোর দিচ্ছে কানেক্টিভিটিতে কথায় কথায় বিবৃতি দেয়ার পুরনো অভ্যাস পরিহার করুন : বিদেশিদের প্রতি তথ্যমন্ত্রী হোয়াইট হাউস ছাড়ার আগেই গোপনে টিকা নেন ট্রাম্প-মেলানিয়া ২৬ মার্চ ঢাকা-জলপাইগুড়ি ট্রেন উদ্বোধন করবেন হাসিনা-মোদি সময়মতো টিকা সরবরাহে মানুষের যেন খাদ্য সমস্যা না হয় : প্রধানমন্ত্রী