প্রিন্স ফিলিপের শেষকৃত্যে থাকছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ : | ০৬:১৯ মিঃ, এপ্রিল ১১, ২০২১



রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নেবেন না যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটিতে কোভিড-১৯ বিধিনিষেধের কারণে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। 

প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠান উইন্ডসর ক্যাসেলের মধ্যেই হবে। কিন্তু মহামারির কারণে সেখানে কোনো জনসাধারণের উপস্থিতি থাকবে না। তাই টেলিভিশনের মাধ্যমে অনুষ্ঠানের সাক্ষী হতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে রাজপরিবার। যুক্তরাজ্যের করোনা বিধি অনুযায়ী মাত্র ৩০ জন ব্যক্তি শেষকৃত্যে উপস্থিত থাকতে পারবেন। অতিথিদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারি নির্দেশনা মেনেই সবকিছু পালন করা হবে। 

ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসের মুখপাত্র বিবিসিকে বলেন, করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে মাত্র ৩০ জন ব্যক্তি ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন। প্রধানমন্ত্রী রাজপরিবারের জন্য সর্বোত্তম যে কোনো সিদ্ধান্ত নিতে চান। তাই তার ইচ্ছে রাজপরিবারের বেশি সংখ্যক সদস্য যেন শেষকৃত্যে থাকেন। এ কারণে নিজে উপস্থিত না থাকার সিদ্ধান্ত নিয়েছেন। 

প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠান আগামী সপ্তাহের শনিবার (১৭ এপ্রিল) নির্ধারণ করা হয়েছে। ওইদিন স্থানীয় সময় বিকাল ৩টার দিকে তার স্মরণে পুরো দেশে এক মিনিট নিরবতা পালন করা হবে। জানা গেছে, অনুষ্ঠানে কারা কারা উপস্থিত থাকবেন সেই তালিকা এখনো প্রকাশ করা হয়নি। তবে ফিন্স হ্যারিস থাকছেন এটা নিশ্চিত হওয়া গেছে। তিনি যুক্তরাষ্ট্র থেকে আসবেন। তবে তার স্ত্রী মেগান সন্তানসম্ভ্যবা হওয়ায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপাতত কোনো ধরনের ভ্রমণ করতে পারবেন না। ফলে তার আসার সম্ভাবনা নেই। এর আগে গতকাল শুক্রবার ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান। ব্রিটিশ ইতিহাসের দীর্ঘতম রাজকীয় সঙ্গী ছিলেন তিনি। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 69 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

তুরস্ক চুপ করে থাকবে না : তায়িপ এরদোয়ান যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ফলমূল ও মিষ্টান্ন পাঠালেন প্রধানমন্ত্রী করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন : আমু ফিলিস্তিনি নয় ইসরায়েলিদের জন্য চিন্তিত বাইডেন স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করতে রাষ্ট্রপতির আহ্বান স্বাভাবিক চলাচলের উপর বিধিনিষেধ আরোপ করতে বাধ্য হয়েছি : প্রধানমন্ত্রী বাংলাদেশের জন্য আশীর্বাদ শেখ হাসিনা : শামীম খালেদার জন্মদিন নিয়ে বিভ্রান্তির জবাব বিএনপির পক্ষ থেকে এখনো পাইনি: কাদের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাজ্য সফর বাতিল করলেন আর্থিক সংকটে পড়া নন এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রীর অনুদান বিটিভি এবার দেখা যাবে মোবাইল অ্যাপেই : তথ্যমন্ত্রী খালেদার মুক্তি শেখ হাসিনার মানবিকতার পরিচয় : কাদের আস্থা ভোটে হেরে ক্ষমতা হারালেন নেপালের প্রধানমন্ত্রী মমতা যে ৮ মন্ত্রণালয় হাতে রাখলেন ভারতের প্রতি সহমর্মিতা জানিয়ে মোদিকে প্রধানমন্ত্রীর চিঠি আপনজনদের জীবনকে হুমকির মুখে ঠেলে দেবেন না : প্রধানমন্ত্রী খালেদার অসুস্থতা নিয়ে রাজনীতি করে বিএনপি পরিবেশ নষ্ট করতে চায় : হানিফ অবশেষে খালেদা জিয়ার জন্মদিনের সঠিক তথ‌্য প্রকাশিত : কাদের সাদিক খান আবারও লন্ডনের মেয়র নির্বাচিত হলেন খালেদা জিয়ার বিদেশে যাওয়ার সুযোগ আইনে নেই: আইনমন্ত্রী