আস্থা ভোটে হেরে ক্ষমতা হারালেন নেপালের প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৪:৫৮ মিঃ, মে ১১, ২০২১



নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ক্ষমতায় থাকা না-থাকা নিয়ে পার্লামেন্টের আস্থাভোটে হারে গেলেন। তার সরকারের পক্ষে ভোট পড়েছে ৯৩টি, আর বিপক্ষে ভোট পড়েছে ১২৪টি। জানা গেছে, ১০ মে সোমবার নেপালের ২৭১ আসনের সংসদে ২৩২ জন সদস্য উপস্থিত ছিলেন। সংসদের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ওলি সরকারের প্রয়োজন ছিল ১৩৬ সদস্যের সমর্থন। কিন্তু সরকারের পক্ষে ভোট পড়েছে ৯৩টি। আর বিপক্ষে ভোট পড়েছে ১২৪টি। এছাড়া ১৫ জন সংসদ সদস্য ভোটদানে বিরত ছিলেন।

৩৮ মাসের ওলি সরকারের আস্থাভোটে হারের ফলে পতন হল। ক্ষমতাসীন দলের বিক্ষুব্ধ সদস্যরা দলীয় হুইপ অস্বীকার করেন ও ভোটদানে বিরত ছিলেন। এর ফলে তাঁদের সাংসদ পদ যেতে পারে। কেপি শর্মা ওলি এ বার রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারীর কাছে পদত্যাগ জমা দেবেন। ২০১৫ সালের সেপ্টেম্বরে নতুন সংবিধানের অধীনে নির্বাচিত হওয়া সরকারের এটাই প্রথম আস্থা ভোট। পুষ্প কমল দাহালের নেতৃত্বাধীন নেপাল কমিউনিস্ট পার্টি (মাওবাদী) সমর্থন প্রত্যাহার করায় সংখ্যাগরিষ্ঠতা হারায় ওলি সরকার। এজন্য তাকে সংসদের নিম্নকক্ষে আস্থা ভোটে যেতে হয়।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 45 বার।




সর্বশেষ আপডেট

পরমাণু যুদ্ধ যেকোনো মূল্যে এড়িয়ে চলতে হবে জিয়াউর রহমান তরুণ প্রজন্ম নষ্টের জন্য দায়ী পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে স্পষ্ট রোডম্যাপ চেয়েছেন বিএনপির মুখে দুর্নীতি বিরোধী বক্তব্য ভূতের মুখে রাম নাম যুক্তরাষ্ট্র থেকে ১০ লাখ কোভ্যাক্সের টিকা আসবে কোনোভাবেই যেন সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোয়ারেন্টিনে রয়েছেন সরকার গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রেখেছে ক্ষমতা ধরে রাখতে হাজার হাজার গাছ কেটে ফেলেছিলেন জিয়াউর রহমান নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী ক্ষমতালিপ্সু আলেম নামধারীদের আইনের আওতায় আনা হয়েছে এসএসএফকে প্রশিক্ষিত-দক্ষ করা হচ্ছে যুগের সঙ্গে তালমিলিয়ে আবারও মুসলিমদের সমর্থনে জোরালো কন্ঠ জেসিন্ডার বাইডেন ইসরায়েলে সরকার বদল বেনেটকে স্বাগত জানালেন কে কোন পদে ইসরাইলের নতুন সরকারে করোনা নিয়ে কোনো রকম ঝুঁকি নিতে না করেছেন প্রধানমন্ত্রী ৬ দিন বিরতির পর বসেছে সংসদ অধিবেশন গণতন্ত্র বিকাশে সবচেয়ে বড় বাধা বিএনপির হত্যা ও ষড়যন্ত্রের রাজনীত মাস্ক না পরায় ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা র‍্যাঙ্ক ব্যাজ পরানো হলো বিমানবাহিনীর নতুন প্রধানকে