ঢাকা, শুক্রবার, জুলাই ৩০ ২০২১,

এখন সময়: ০১:৫৪ মিঃ

বাসযোগ্য আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে ঢাকাকে

ডেস্ক নিউজ: | ১০:২৯ মিঃ, জুন ১৮, ২০২১



ঢাকাকে দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে সবার বাসযোগ্য একটি আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে বলে জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

১৮ জুন বৃহস্পতিবার সকালে রাজধানীর কাফরুল থানায় ইব্রাহীমপুরে এডভেন্টিস্ট ইন্টারন্যাশনাল মিশন স্কুলে স্থানীয় জনগণের উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা প্রশস্থকরণ কার্যক্রম পরিদর্শন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪ নম্বর অঞ্চলের ১৩, ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডসমূহ অত্যন্ত ঘনবসতিপূর্ণ এবং অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। এসকল ওয়ার্ডের রাস্তাঘাটসমূহ এতটাই অপ্রশস্ত যে, বিপদকালীন সময়ে জরুরী এম্বুলেন্সও প্রবেশ করতে পারত না। এমনকি এই এলাকার বাড়ি-ঘর থেকে মৃতদেহ বাহিরে বের করাটাও খুবই কঠিন ছিল।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র বলেন, প্রশস্থ রাস্তার গুরুত্ব অনুধাবন করেই অত্র এলাকার সাধারণ জনগণ একত্রিত হয়ে  ভলান্টিয়ার হিসেবে এগিয়ে আসায় এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় এলাকার  অপ্রশস্থ রাস্তাসমূহ প্রশস্থ করা সম্ভব হয়েছে। তিনি বলেন, এই এলাকার বাড়ির মালিকগণ তথা ভলান্টিয়ারগণ স্বেচ্ছায় মোট ২৭টি রাস্তায় বা রাস্তার অংশসমূহে প্রায় ১০ কিলোমিটার রাস্তা প্রশস্থকরণ করতে গিয়ে অনেককে নিজেদের মূল্যবান স্থাপনার আংশিক ভাঙতে হয়েছে, মূল্যবান জমিও ছাড়তে হয়েছে।

আতিকুল ইসলাম বলেন, সাধারণ জনগণের অসাধারণ ক্ষমতাবলে স্বেচ্ছায় ১৩, ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডের রাস্তা সমূহের প্রশস্থকরণের কাজ করা হয়েছে। এই কাজ করতে গিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তথা বাংলাদেশ সরকারের কোটি কোটি টাকা সাশ্রয় হয়েছে।  এসকল রাস্তাসমূহ প্রশস্থ করতে গেলে জমি অধিগ্রহণ করতে হতো, অনেক টাকাও খরচ করতে হতো। জনগণের বৃহত্তর স্বার্থে এমন মহৎ উদ্যোগের জন্য ভলান্টিয়ারগণকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে মোঃ আতিকুল ইসলাম বলেন, শুধু ডিএনসিসির ৪ নম্বর অঞ্চলই নয় অন্যান্য সকল অঞ্চলের জন্য এমনকি ঢাকাসহ সারা দেশের জন্যই এটি একটি রোল মডেল, একটি অনুকরণীয় ও অনুসরনীয় দৃষ্টান্ত।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম প্রধান অতিথির বক্তৃতায় বলেন, মাটি ও মানুষ বাংলাদেশের গুরুত্বপূর্ণ সম্পদ, এই সম্পদকে কাজে লাগিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে। তিনি করোনা মহামারীর মধ্যেও জনগণের পাশে থেকে তাদের কল্যাণে কাজ করার জন্য ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলামকে আন্তরিক ধন্যবাদ জানান।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 4511 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১১:৪৭ মিঃ, নভেম্বর ২১, ২০১৮

চার জেলায় ‘গোলাগুলিতে’ নিহত ৫

সর্বশেষ আপডেট

নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সাংবাদিকরা ক্ষমতাহীনদের ক্ষমতাবান করতে পারেন : তথ্যমন্ত্রী বাইডেন আগামী ৩০ আগস্ট ইউক্রেন নেতাকে স্বাগত জানাবেন বাড়ছে না শিথিলতার মেয়াদ, ২৩ জুলাই থেকেই কঠোর বিধি-নিষেধ শেখ হাসিনার সাহসী নেতৃত্বে জনগণ ভালো আছে : কাদের ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন মোদি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ফলমূল ও মিষ্টান্ন পাঠালেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় দেশকে পৌঁছাতে ঐক্যবদ্ধ হোন : তথ্যমন্ত্রী ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহবান প্রধানমন্ত্রীর করোনার এ কঠিন সময়ে কোরবানির মর্মার্থ অনুধাবন করে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান রাষ্ট্রপতির সরকারের সাফল্য বিএনপির গায়ে জ্বালা বাড়ায় : কাদের টিকা গ্রহণকারীদের ‘বাহুবলী’ আখ্যা দিলেন মোদি তালেবান ও আফগান সরকারের মধ্যে যে সমঝোতা হলো সবাই যেন টিকা পায়, সে পদক্ষেপ নিয়েছি : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বিনা টাকায় টিকা দেওয়ার উদ্যোগ ঐতিহাসিক ঘটনা সাবেক সাংসদ আফাজ উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আওয়ামী লীগ ত্যাগের রাজনীতিতে বিশ্বাসী, ভোগের নয় বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী বাশার আল-আসাদ চতুর্থবারের মতো সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন শামসুল আলম