ঢাকা, শুক্রবার, জুলাই ৩০ ২০২১,

এখন সময়: ০১:৪৪ মিঃ

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়ার সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৪:৩৭ মিঃ, জুলাই ১৭, ২০২১



রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়ার সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া বাংলাদেশের কঠিন সময়ে পাশে থাকার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

১৭ জুলাই শনিবার উজবেকিস্তানের তাসখন্দে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে এক বৈঠকে তিনি ধন্যবাদ জানান। তাসখন্দে বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর রাশিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ।দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিদ্যমান পারস্পরিক সহযোগিতার স্তর নিয়ে সন্তোষ প্রকাশ করেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ২০২৩ ও ২০২৪ সালে বাংলাদেশে দুটি পরমাণু প্রকল্প সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন ।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকালে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের পাঠানো বার্তার জন্য ধন্যবাদ জানান। ড. মোমেন কঠিন সময়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানান। এসময় করোনার ভ্যাকসিনসহ নানা ইস্যু বিশেষত বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাদের প্রত্যক্ষ সহযোগিতার কথা উল্লেখ করেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে রাশিয়ার সক্রিয় সহযোগিতার জন্য অনুরোধ করেন। দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে একসঙ্গে কাজ করতে সম্মত হন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী জানান, এ বিষয়ে মিয়ানমারকে বাংলাদেশের সঙ্গে সংলাপে উৎসাহিত করবে তারা। উল্লেখ্য, তাসখন্দে ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কানেক্টিভিটি: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ১৪ জুলাই উজবেকিস্তান গেছেন ড. মোমেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 4495 বার।




সর্বশেষ আপডেট

নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সাংবাদিকরা ক্ষমতাহীনদের ক্ষমতাবান করতে পারেন : তথ্যমন্ত্রী বাইডেন আগামী ৩০ আগস্ট ইউক্রেন নেতাকে স্বাগত জানাবেন বাড়ছে না শিথিলতার মেয়াদ, ২৩ জুলাই থেকেই কঠোর বিধি-নিষেধ শেখ হাসিনার সাহসী নেতৃত্বে জনগণ ভালো আছে : কাদের ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন মোদি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ফলমূল ও মিষ্টান্ন পাঠালেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় দেশকে পৌঁছাতে ঐক্যবদ্ধ হোন : তথ্যমন্ত্রী ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহবান প্রধানমন্ত্রীর করোনার এ কঠিন সময়ে কোরবানির মর্মার্থ অনুধাবন করে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান রাষ্ট্রপতির সরকারের সাফল্য বিএনপির গায়ে জ্বালা বাড়ায় : কাদের টিকা গ্রহণকারীদের ‘বাহুবলী’ আখ্যা দিলেন মোদি তালেবান ও আফগান সরকারের মধ্যে যে সমঝোতা হলো সবাই যেন টিকা পায়, সে পদক্ষেপ নিয়েছি : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বিনা টাকায় টিকা দেওয়ার উদ্যোগ ঐতিহাসিক ঘটনা সাবেক সাংসদ আফাজ উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আওয়ামী লীগ ত্যাগের রাজনীতিতে বিশ্বাসী, ভোগের নয় বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী বাশার আল-আসাদ চতুর্থবারের মতো সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন শামসুল আলম