ঢাকা, শুক্রবার, জুলাই ৩০ ২০২১,

এখন সময়: ০১:৩৭ মিঃ

সীমান্ত সুরক্ষায় বিজিবির আধুনিকায়নে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৪:৪১ মিঃ, জুলাই ১৭, ২০২১



দেশের সীমান্ত সুরক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির আধুনিকায়নে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

১৭ জুলাই শনিবার সকালে চট্টগ্রামের সাতকানিয়ায় বিজিবি ৯৬ তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী। এসময় সীমান্তের নানা সমস্যা সমাধানে কাজ চলছে বলে জানান বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। দেশের ৯টি ভেন্যুতে মোট ২ হাজার ৭৩৬ জন এই ব্যাচের প্রশিক্ষণে অংশ নেয়। প্রায় ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ শেষ। এবার দেশের অখন্ডতা রক্ষায় ঝাঁপিয়ে পড়ার পালা। শেষ দিনে তাই এই শপথ নিয়ে নতুন জীবনের শুরু বিজিবির নবীন সৈনিকদের।

৯টি ভেন্যুতে একযোগে শুরু সমাপনী অনিষ্ঠানের সাতকানিয়া ট্রেনিং সেন্টারে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  বলেন, সীমান্ত সুরক্ষিত করতে ত্রিমাত্রিক এ বাহিনীর আধুনিকায়নে এরই মধ্যে সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান, অত্যাধুনিক এন্টি ট্যাংক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে। কথা বলেন, সীমান্ত হত্যা নিয়েও।

মন্ত্রী আরও জানান, বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে দেশের চার হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্ত ভূমি ও সম্পদের নিরাপত্তা বিধান, সীমান্তে চোরাচালান, নারী ও শিশু পাচার রোধসহ যেকোনো ধরনের সীমান্ত অপরাধ দমন সর্বোপরি দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার মহান দায়িত্ব অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সঙ্গে পালন করে আসছে। সীমান্তে এখনো মাদকসহ নানা চোরাচালান বন্ধ হয়নি। এটি নিজেদের পরিচালিত কর্মকান্ডের কথা জানান বাহিনীর প্রধান মেজর জেনারেল সাফিনুল ইসলাম।এবার শুধু সাতকানিয়া ট্রেনিং সেন্টার থেকে ১২৮জন নারীসহ মোট ৭৮৪ জন প্রশিক্ষণ গ্রহণ করেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 4493 বার।




সর্বশেষ আপডেট

নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সাংবাদিকরা ক্ষমতাহীনদের ক্ষমতাবান করতে পারেন : তথ্যমন্ত্রী বাইডেন আগামী ৩০ আগস্ট ইউক্রেন নেতাকে স্বাগত জানাবেন বাড়ছে না শিথিলতার মেয়াদ, ২৩ জুলাই থেকেই কঠোর বিধি-নিষেধ শেখ হাসিনার সাহসী নেতৃত্বে জনগণ ভালো আছে : কাদের ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন মোদি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ফলমূল ও মিষ্টান্ন পাঠালেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় দেশকে পৌঁছাতে ঐক্যবদ্ধ হোন : তথ্যমন্ত্রী ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহবান প্রধানমন্ত্রীর করোনার এ কঠিন সময়ে কোরবানির মর্মার্থ অনুধাবন করে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান রাষ্ট্রপতির সরকারের সাফল্য বিএনপির গায়ে জ্বালা বাড়ায় : কাদের টিকা গ্রহণকারীদের ‘বাহুবলী’ আখ্যা দিলেন মোদি তালেবান ও আফগান সরকারের মধ্যে যে সমঝোতা হলো সবাই যেন টিকা পায়, সে পদক্ষেপ নিয়েছি : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বিনা টাকায় টিকা দেওয়ার উদ্যোগ ঐতিহাসিক ঘটনা সাবেক সাংসদ আফাজ উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আওয়ামী লীগ ত্যাগের রাজনীতিতে বিশ্বাসী, ভোগের নয় বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী বাশার আল-আসাদ চতুর্থবারের মতো সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন শামসুল আলম