ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ২৭ ২০২১,

এখন সময়: ০৭:২১ মিঃ

বাড়ছে না শিথিলতার মেয়াদ, ২৩ জুলাই থেকেই কঠোর বিধি-নিষেধ

ডেস্ক নিউজ : | ০৬:৫০ মিঃ, জুলাই ২২, ২০২১



বাড়ছে না বিধি-নিষেধের শিথিলতার মেয়াদ। ২১ জুলাই বুধবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন। এ সময় তিনি জানান, বিধি-নিষেধ শিথিলতার মেয়াদ বাড়ছে না। ২৩ জুলাই থেকে ১৪ দিনের বিধি-নিষেধ শুরু হচ্ছে। ঈদের পরদিন বিধিনিষেধ শুরু হয়ে চলবে ৫ অগাস্ট পর্যন্ত। 

এর আগে, ১৩ জুলাই মঙ্গলবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, করোনা মহামারির বিস্তার রোধকল্পে বিভিন্ন বিষয়ে সরকার আরোপিত বিধি-নিষেধ আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত শিথিল করা হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার (১৩ জুলাই) প্রজ্ঞাপন জারি করা হবে। তবে আগামী ২৩ জুলাই থেকে ফের কঠোর বিধিনিষেধ জারি করা হবে। 

২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত মানতে হবে যেসব বিধিনিষেধ:

১. সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। 

২. সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩. শপিংমল/মার্কেটসহ সব দোকানপাট বন্ধ থাকবে। 

৪. সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৫. সব ধরনের শিল্প-কলকারখানা বন্ধ থাকবে।

৬. জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক [বিবাহোত্তর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি]

৭. রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে।

৮ দিন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ। 

২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ

৭. বাংলাদেশ সুপ্রিম কোর্ট আদালতের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৮. ব্যাংকিং/বিমা/আর্থিক প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। 

৯. সরকারি কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কাজ ভার্চুয়ালি (ই-নথি, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন। 

১০. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন-কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন/বিক্রয়, ত্রাপ বিতরণ, স্বাস্থ্য সেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলী, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন/পৌরসভা (পরিস্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্সাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 15156 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১১:৪৫ মিঃ, অক্টোবর ২, ২০১৮

২৭৪ জন বিচারককে বদলি

সর্বশেষ আপডেট

ম্যার্কেলের দলকে হারিয়ে জার্মানির ক্ষমতায় বসতে যাচ্ছে এসপিডি প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৮০ লাখ করোনা টিকা দেয়া হবে বাংলাদেশী ইমিগ্রান্ট ডে রেজুলেশন পাশ নিঃসন্দেহে একটি বড় ঘটনা : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘মুজিব আমার পিতা’র প্রিমিয়ার অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পর্যটন : রাষ্ট্রপতি বিশৃঙ্খলা করলে দাতভাঙা জবাব বিএনপিকে শোষিত মানুষের কণ্ঠস্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব খালেদা জিয়া স্যুটকেস ভর্তি টাকা সৌদির লকারে রেখেছেন : প্রধানমন্ত্রী আজ জার্মানিতে নির্বাচন শেখ হাসিনা আওয়ামী লীগকে শক্তিশালী করেছেন : বাহাউদ্দিন নাছিম বিএনপি সবসময় চোরাগলি পথে ক্ষমতায় এসেছে : কৃষিমন্ত্রী তলাবিহীন ঝুড়িই এখন উন্নয়নের রোল মডেল প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্তে সচল দেশের অর্থনীতি রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ এর সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী প্রবাসী বাংলাদেশী আমেরিকানদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই বিশ্ব মানবতার কন্ঠস্বর জননেত্রী শেখ হাসিনা : পলক রোহিঙ্গাদের পক্ষে জাতিসংঘে কথা বললেন এরদোয়ান রোহিঙ্গা প্রত্যাবসনে আন্তর্জাতিক শক্তির নিষ্ক্রিয়তায় মর্মাহত বাংলাদেশ