ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৯ ২০২১,

এখন সময়: ০১:৩৭ মিঃ

নির্ধারিত সময়ের ৭ ঘণ্টা পর দেশের মাটিতে ‘হংসবলাকা’

নিজস্ব প্রতিবেদক | ১১:১১ মিঃ, ডিসেম্বর ২, ২০১৮



 
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দ্বিতীয় ড্রিমলাইনার ‘হংসবলাকা’ ঢাকায় পৌঁছেছে। তবে পূর্বনির্ধারিত সময়ের সাত ঘণ্টা পর।

শনিবার (১ ডিসেম্বর) বিকেল সাড়ে চারটায় উড়োজাহাজটির ঢাকার রানওয়ে স্পর্শের ঘোষণা থাকলেও সেটি অবতরণ করেছে রাত ১১টা ৩৮ মিনিটে।


উড়োজাহাজটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর এভিয়েশন প্রথা অনুযায়ী ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ বিমানটিকে স্বাগত জানান।

এ সময় বিমান ও সিভিল এভিয়েশনের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত ছিলেন বলে বিমানের সূত্র নিশ্চিত করেছে।

এর আগে ড্রিমলাইনারের আগমন উপলক্ষে গণমাধ্যমে পাঠানো আমন্ত্রণপত্র বাতিল করে মেইল পাঠানো হয়। তবে বিমানের জনসংযোগ বিভাগ উড়োজাহাজটি অবতরণের পরিবর্তিত সময় গণমাধ্যমকে জানায়নি।

বিলম্বের কারণ জানতে বিমানের জনসংযোগ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাকে ফোন দেয়া হলেও তিনি ধরেননি।


উল্লেখ্য, ড্রিমলাইনার উড়োজাহাজ ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে সক্ষম। উড়োজাহাজটির ইঞ্জিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিক (জিই)। এটির শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে। উড়োজাহাজটিকে নিয়ন্ত্রণ করা হবে ইলেক্ট্রিক ফ্লাইট সিস্টেমে।

কম্পোজিটম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই উড়োজাহাজটি ওজনে হালকা। ভূমি থেকে এটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর মোট ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম, যা ২৯টি হাতির সমান। এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে।

ড্রিমলাইনারে মোট আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 15592 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

২০২২ সালে জাপানি বিনিয়োগের নতুন ঢেউয়ের আশা মোমেনের বাংলাদেশ কৃষি খাতে বিশ্বে ‘উন্নয়ন মডেল’ হিসেবে স্বীকৃতি পেয়েছে : খাদ্যমন্ত্রী বিএনপির কর্মসূচি মানেই জনগণের মাঝে আতংক সৃষ্টি করা : ওবায়দুল কাদের শিগগিরই সামা‌জিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশের নিয়ন্ত্রণে আসবে দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা আন্দোলনে, নির্বাচনে ব্যর্থ বিএনপি সাম্প্রদায়িক হামলা শুরু করেছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : ব্যারিষ্টার তানিয়া আমির সাম্প্রদায়িক হামলার নেপথ্যের থলের বিড়াল বেড়িয়ে আসছে পীরগঞ্জের ঘটনায় ছাত্রলীগকে জড়ানোর অপচেষ্টা ব্যর্থ : তথ্যমন্ত্রী প্রবীণ আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে স্পিকারের শোক প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে নিজ বাসভবনে পাঠানো হলো ১০ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরদোগান দুর্নীতির অভিযোগে গ্রেফতার চীনের শীর্ষ নেতা জিয়াসকু গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে : স্পিকার প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ব্যবসায়িক যোগাযোগের সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি