ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৯ ২০২১,

এখন সময়: ০২:৪৫ মিঃ

প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্তে সচল দেশের অর্থনীতি

ডেস্ক নিউজ: | ০৪:২৬ মিঃ, সেপ্টেম্বর ২৫, ২০২১



করোনায় ধরাশায়ী পৃথিবীর বহু দেশ। ভেঙেছে অর্থনীতি, বিপর্যস্ত কোটি কোটি মানুষ। কভিডের সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে অল্প সময়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। সঠিক সময়ে প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্ত দেশের অর্থনীতিকে করেছে সচল। করোনাভাইরাস বিবর্ণ করে থমকে দিয়েছে গোটা বিশ্বকে। ভয়ানক হয়ে তার পদচিহ্ন রেখে চলছে ইতিহাসে। ২০২০ সালের মার্চে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বাংলাদেশে। জনগণের জীবন বাঁচাতে দীর্ঘ ৬৬ দিন টানা ছুটি ঘোষণা করে সরকার। এই ছুটিসহ করোনাকালীন নানা প্রতিবন্ধকতা ও প্রতিকূলতা সত্ত্বেও প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ অব্যাহত রেখেছে উন্নয়ন ও কল্যাণ যাত্রা।

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় ২৩টি প্রণোদোনা প্যাকেজে ১ লাখ ২৮ হাজার ৪৪১ কোটি টাকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে সরকারি ও বেসরকারি খাতের নানা প্রচেষ্টায় ঘুরে দাঁড়িয়েছে দেশের অর্থনীতির চাকা।এছাড়া বিভিন্ন দেশে বাংলাদেশের তৈরি পোশাকের অর্ডার বাতিল হওয়ার পর কূটনৈতিক প্রচেষ্টায় এর ৪০ শতাংশ পুনরুদ্ধার সম্ভব হয়েছে। যার নেতৃত্বে ছিলেন রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।

সঠিক সময়ে প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্ত দেশের অর্থনীতিকে করেছে সচল। বাংলাদেশকে দিয়েছে শক্ত ভিত্তি। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, মাঠ প্রশাসনের সাথে তিনি সরাসরি বসতেন। এর ফলে যে নৈতিক জোড়টা প্রশাসন পায় সেটা কিন্তু খুব কাজে লেগেছে আমাদের।

করোনা নিয়ন্ত্রণে ভ্যাকসিন আমদানিতেও পিছিয়ে নেই বাংলাদেশ। টিকা উৎপাদনের পর বিভিন্ন দেশ যখন টিকা পেতে বেসামাল তখন বাংলাদেশে একের পর এক এসেছে চালান। শেখ হাসিনার সফল পররাষ্ট্র নীতিতে দ্রুততম সময়ে টিকা পেয়েছে বাংলাদেশ। শেখ হাসিনার দূরদর্শী দৃষ্টি- বাংলাদেশের উন্নয়ন। আর এ অপ্রতিরোধ্য অগ্রযাত্রা এখন দক্ষিণ-পূর্ব এশিয়ায় রোল মডেল। যার সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর প্রজ্ঞা ও বলিষ্ঠ নেতৃত্বে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 63 বার।




সর্বশেষ আপডেট

২০২২ সালে জাপানি বিনিয়োগের নতুন ঢেউয়ের আশা মোমেনের বাংলাদেশ কৃষি খাতে বিশ্বে ‘উন্নয়ন মডেল’ হিসেবে স্বীকৃতি পেয়েছে : খাদ্যমন্ত্রী বিএনপির কর্মসূচি মানেই জনগণের মাঝে আতংক সৃষ্টি করা : ওবায়দুল কাদের শিগগিরই সামা‌জিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশের নিয়ন্ত্রণে আসবে দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা আন্দোলনে, নির্বাচনে ব্যর্থ বিএনপি সাম্প্রদায়িক হামলা শুরু করেছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : ব্যারিষ্টার তানিয়া আমির সাম্প্রদায়িক হামলার নেপথ্যের থলের বিড়াল বেড়িয়ে আসছে পীরগঞ্জের ঘটনায় ছাত্রলীগকে জড়ানোর অপচেষ্টা ব্যর্থ : তথ্যমন্ত্রী প্রবীণ আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে স্পিকারের শোক প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে নিজ বাসভবনে পাঠানো হলো ১০ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরদোগান দুর্নীতির অভিযোগে গ্রেফতার চীনের শীর্ষ নেতা জিয়াসকু গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে : স্পিকার প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ব্যবসায়িক যোগাযোগের সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি