ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৯ ২০২১,

এখন সময়: ০৩:০৭ মিঃ

শোষিত মানুষের কণ্ঠস্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডেস্ক নিউজ: | ০৩:৪০ মিঃ, সেপ্টেম্বর ২৬, ২০২১



বিশ্বব্যাপী শোষিত মানুষের কণ্ঠস্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় কিংবা গণহত্যা বছরজুড়েই প্রতিবাদী বঙ্গবন্ধু কন্যা। পেয়েছেন মাদার অফ হিউম্যানিটি পুরস্কার। ২০১৭ সালে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ঠিকানা ছিল বঙ্গবন্ধুর বাংলাদেশ। স্রোতের মতো আসা শরণার্থীর ঢেউ গিয়ে থামলো উখিয়া শিবিরে। পরম মমতায় আশ্রয় দিলেন শেখ হাসিনা। জাতিসংঘের প্রতিবেদন বলছে, বাংলাদেশে আসা ১০ লাখের বেশি রোহিঙ্গার ভরণপোষণে ব্যয় হয় ৬০ কোটি ডলার বা ৫ হাজার কোটি টাকা।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্বনেতাদের বুঝিয়ে দেন মানবিক দায়িত্ব কতোটা মহান কতে পারে। ইতোমধ্যে ভাষানচরে আবাসন করতে ব্যয় হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা। আন্তর্জাতিক অঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক উদ্যোগে স্বীকৃতি দিয়েছে বিশ্ব। পেয়েছেন ‘মাদার অব হিউম্যানিটি’ পুরস্কার।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী বলেন, ‘এদেশে ক্রাইসিস বিভিন্ন সরকারপ্রধানের সময়ে হয়েছে। কিন্তু শেখ হাসিনা যেভাবে এক রোহিঙ্গা শিশুকে জড়িয়ে ধরেছেন, এভাবে কোন দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কোন ছবি পাওয়া যাবে না। এখানে তিনি আনপ্যারালাল।’

ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, রাষ্ট্রীয় সংকট মোকাবেলায়, অভ্যন্তরীণ হুমকি মোকাবেলায় তিনি যা করেছেন বিশেষ করে রোহিঙ্গাদের এখন আশ্রয় দিয়ে রেখেছেন। সেগুলো তুলনাহীন। গ্রামের মানুষের দারিদ্রতা ঘোচাতে সামাজিক নিরাপত্তায় গুরুত্ব দিয়েছেন শেখ হাসিনা।বঙ্গবন্ধুর মতোই সংকটে সুনিপূণ এবং সময়োপযোগী শেখ হাসিনাতে বিশ্বাস তাই বিশ্ববাসীর।  অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, মুজিববর্ষের তার সবচেয়ে বড় উপহার আশ্রয়ণ। পৃথিবীতে কোন রাষ্ট্রনায়ক এই ধরনের প্রকল্প করেছেন কিনা আমার জানা নেই। সমাজতান্ত্রিক দেশের কথাটা ভিন্ন। ১৯৭২ এ জাতির পিতা যেমন ভূমিহীনদের ঘর দিয়েছিলেন ঠিক তেমনি ঘরহীন মানুষের স্বপ্ন-ঠিকানার নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 65 বার।




সর্বশেষ আপডেট

২০২২ সালে জাপানি বিনিয়োগের নতুন ঢেউয়ের আশা মোমেনের বাংলাদেশ কৃষি খাতে বিশ্বে ‘উন্নয়ন মডেল’ হিসেবে স্বীকৃতি পেয়েছে : খাদ্যমন্ত্রী বিএনপির কর্মসূচি মানেই জনগণের মাঝে আতংক সৃষ্টি করা : ওবায়দুল কাদের শিগগিরই সামা‌জিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশের নিয়ন্ত্রণে আসবে দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা আন্দোলনে, নির্বাচনে ব্যর্থ বিএনপি সাম্প্রদায়িক হামলা শুরু করেছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : ব্যারিষ্টার তানিয়া আমির সাম্প্রদায়িক হামলার নেপথ্যের থলের বিড়াল বেড়িয়ে আসছে পীরগঞ্জের ঘটনায় ছাত্রলীগকে জড়ানোর অপচেষ্টা ব্যর্থ : তথ্যমন্ত্রী প্রবীণ আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে স্পিকারের শোক প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে নিজ বাসভবনে পাঠানো হলো ১০ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরদোগান দুর্নীতির অভিযোগে গ্রেফতার চীনের শীর্ষ নেতা জিয়াসকু গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে : স্পিকার প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ব্যবসায়িক যোগাযোগের সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি