ঢাকা, শুক্রবার, অক্টোবর ২৯ ২০২১,

এখন সময়: ০৩:৩৯ মিঃ

ম্যার্কেলের দলকে হারিয়ে জার্মানির ক্ষমতায় বসতে যাচ্ছে এসপিডি

আন্তর্জাতিক ডেস্ক : | ০৪:৩৭ মিঃ, সেপ্টেম্বর ২৭, ২০২১



জার্মানির জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ২৬ সেপ্টেম্বর রবিবার  অনুষ্ঠিত এ নির্বাচনে জয়ী হয়েছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি। এর মধ্য দিয়ে তারা বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ/সিএসইউ দলের দীর্ঘ ১৬ বছরের শাসনের অবসান ঘটালো। প্রকাশিত প্রাথমিক ফলে দেখা গেছে, এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ ভোট। সিডিইউ/সিএসইউ পেয়েছে ২৪ দশমিক ১ শতাংশ। এছাড়া গ্রিন পার্টি পেয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। সরকার গঠনের জন্য এখন একটি জোট তৈরি করতে হবে।

এক্সিট পোল একতরফা নির্বাচনের পূর্বাভাস দিয়েছিল। কিন্তু এই নির্বাচন শুরু থেকেই অনির্দেশ্য ছিল এবং ফল কখনোই গল্পের শেষ হবে না। তবে জোট না হওয়া পর্যন্ত বিদায়ী চ্যান্সেলর কোথাও যাচ্ছেন না। ফলে নতুন সরকারের জন্য সম্ভবত ক্রিসমাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। সাময়িক ফল প্রকাশের পর এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তাকে ‘পরবর্তী চ্যান্সেলর’ হিসেবে চান।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 80 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৬:৩২ মিঃ, জুন ২৩, ২০২০

চীন-ভারত সমঝোতা হয়েছে

০৫:০৯ মিঃ, মার্চ ৭, ২০২০

জাপানে পালিত হলো ঐতিহাসিক ৭ মার্চ

১১:৫৮ মিঃ, নভেম্বর ২৭, ২০২০

হোয়াইট হাউজ ছাড়ার আভাস দিলেন ট্রাম্প

সর্বশেষ আপডেট

২০২২ সালে জাপানি বিনিয়োগের নতুন ঢেউয়ের আশা মোমেনের বাংলাদেশ কৃষি খাতে বিশ্বে ‘উন্নয়ন মডেল’ হিসেবে স্বীকৃতি পেয়েছে : খাদ্যমন্ত্রী বিএনপির কর্মসূচি মানেই জনগণের মাঝে আতংক সৃষ্টি করা : ওবায়দুল কাদের শিগগিরই সামা‌জিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশের নিয়ন্ত্রণে আসবে দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা আন্দোলনে, নির্বাচনে ব্যর্থ বিএনপি সাম্প্রদায়িক হামলা শুরু করেছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না : ব্যারিষ্টার তানিয়া আমির সাম্প্রদায়িক হামলার নেপথ্যের থলের বিড়াল বেড়িয়ে আসছে পীরগঞ্জের ঘটনায় ছাত্রলীগকে জড়ানোর অপচেষ্টা ব্যর্থ : তথ্যমন্ত্রী প্রবীণ আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে স্পিকারের শোক প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে নিজ বাসভবনে পাঠানো হলো ১০ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরদোগান দুর্নীতির অভিযোগে গ্রেফতার চীনের শীর্ষ নেতা জিয়াসকু গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে : স্পিকার প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ব্যবসায়িক যোগাযোগের সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি