ঢাকা, রবিবার, ডিসেম্বর ৫ ২০২১,

এখন সময়: ০৫:০৯ মিঃ

দ্য পার্লামেন্ট ফেইস: ইয়ং ভয়েস (মোতাসিম বিল্লাহ রাজ)

নিজস্ব প্রতিবেদক: | ০৬:৩৩ মিঃ, অক্টোবর ২৩, ২০২১



মোতাসিম বিল্লাহ রাজ

জামারপুর-২ আসনের তরুণ ভোটার। তিনি গ্রিন ইউনিভার্সিটির একজন শিক্ষার্থী। দ্য পার্লামেন্ট ফেইস এর ইয়ং ভয়েস বিভাগে নিজস্ব প্রতিবেদক এর কাছে সাক্ষাৎকার দিয়েছেন।


দ্য পার্লামেন্ট ফেইস: জনপ্রতিনিধি বলতে কি বুঝেন?
মোতাসিম বিল্লাহ রাজ: জনপ্রতিনিধি এটি শুনলেই গাঁ ছমছম করে উঠে। জনপ্রতিনিধি বলতে মূলত কাউন্সিল কর্তৃক নিযুক্ত ব্যক্তি বা কাউন্সিলের কমিটি বা উপকমিটিতে বা বিশেষ কোনো উদ্দেশ্যে পেশাদার  বোর্ডে কাজ করার জন্য এবং যিনি এই আইনের অধীনে কোনো পেশায় নিবন্ধিত। যা রাজনৈতিক ভাষায় বলা যায়, একটি সমাজব্যবস্থা কে উন্নত করতে নির্দিষ্ট এরিয়া ব্যাজ দায়িতপ্রাপ্ত একজন নেতা। 

দ্য পার্লামেন্ট ফেইস: রাষ্ট্রপরিচালনায় জনগনের ভ‚মিকা কি? 
মোতাসিম বিল্লাহ রাজ: প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ; এবং জনগণের পক্ষে সেই ক্ষমতার প্রয়োগ কেবল এই সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হইবে। (বাংলাদেশ সংবিধান, প্রথম ভাগ, অনুচ্ছেদ-৭। সব সময় জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির দায়িত্ব ও কর্তব্য। (বাংলাদেশ সংবিধান, দ্বিতীয় ভাগ, রাষ্ট্রপরিচালনার মূলনীতি অনুচ্ছেদ-২১।) সংবিধানে যে বিষয়গুলো থাকে বা গুরুত্বপূর্ণ তা হলো আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার, ভোটাধিকার, রাষ্ট্রপরিচালনার মূলনীতি ইত্যাদি। রাষ্ট্রের উন্নতি লগ্নে জনগণের ভ‚মিকা হলো রাষ্ট্রের সকল কাজে সহযোগিতা করা। নির্দিষ্ট সময়ে কর প্রদান, আর্থিক উন্নয়নে কৃষি প্রবণ বেশি ফলানো থেকে শুরু করে পোশাক ক্ষেত্রে খুব বেশি এগিয়ে গিয়েছে। এ সব কিছু জনগণের দায়িত্ব। 

দ্য পার্লামেন্ট ফেইস: তরুণ ভোটার হিসেবে কেমন জনপ্রতিনিধি নির্বাচন করবেন? 
মোতাসিম বিল্লাহ রাজ: গণতন্ত্রের মুল হচ্ছে রাষ্ট্র পরিচালনায় জনগণের অংশগ্রহণ। নির্বাচন ছাড়া গণতন্ত্র কল্পনায় করা যায়না। জনগণের ভোটাধিকারের মাধ্যমেই একজন প্রতিনিধি গঠন করা হয়। সুতরাং একজন তরুণ হিসাবে আমি এমন একজন প্রতিনিধি বাছাঁয় করবো-যিনি একটি সমাজ কে দুষন মুক্ত রাখবে। শিক্ষার হার বৃদ্ধিতে প্রচুর কাজ করে যাবে। সমাজের পিছিয়ে পরা জনগোষ্ঠীকে হাত ধরে এগিয়ে নেওয়ার আপ্রাণ চেষ্টা করবে কিংবা সমাজ কে মাদকমুক্ত করবে। মোট কথা, একজন শিক্ষিত জনপ্রতিনিধি খুবই প্রয়োজন। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 173 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৫:৩১ মিঃ, জুলাই ১৮, ২০১৮

দ্য পার্লামেন্ট ফেইস: ইয়ং ভয়েস

সর্বশেষ আপডেট

নারীর সক্ষমতাকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে হবে : স্পিকার দেশে মানুষের মাথাপিছু আয় বেড়েছে : পরিকল্পনামন্ত্রী বিএনপি’র মশাল মিছিল দেখে জনগণ আতঙ্কিত হয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার : রেলমন্ত্রী বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী স্বাধীনতা সমুন্নত রাখতে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সেনাসদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহবান চলতি মাসে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে : মোজাম্মেল হক শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল : তথ্যমন্ত্রী এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী সরকারকে টেনেহিঁচড়ে নামাতে গিয়ে বিএনপি নিজেই পড়ে গেছে বিএনপি চায় না খালেদা জিয়া সুস্থ হোক: খাদ্যমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত ১৮ মাসের মধ্যেই বর্জ্য থেকে হবে বিদ্যুৎ যারা গাড়ি ভাঙচুর করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী রামপুরার ঘটনায় জামায়াত-বিএনপির ষড়যন্ত্র খতিয়ে দেখার আহ্বান কাদেরের তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা পররাষ্ট্রমন্ত্রীকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ