ঢাকা, রবিবার, ডিসেম্বর ৫ ২০২১,

এখন সময়: ০৪:০৮ মিঃ

দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা

আন্তর্জাতিক ডেস্ক : | ০৫:৩২ মিঃ, অক্টোবর ২৮, ২০২১



দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর তিন দিনব্যাপী জোট আসিয়ানের সম্মেলন ২৫ অক্টোবর মঙ্গলবার থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল মাধ্যমে এতে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিশ্বের দেশগুলোর মধ্যে পারস্পরিক সমন্বয়ের উপর গুরুত্বারোপ করেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও সকলকে এগিয়ে আসার আহ্বান জানালেন তিনি। পাশাপাশি ইন্দো প্যাসিফিক দেশগুলোতে ভ্যাকসিন পাঠানোর ক্ষেত্রে ভারত যে অঙ্গীকার করেছিল তা পালন করা হচ্ছে বলেও জানান তিনি। সেই সঙ্গে দেশগুলোর মধ্যে একটি পারস্পরিক খোলামেলা বাতাবরণ তৈরির উপরেও জোর দেন মোদী।

টুইট করে মোদী জানিয়েছেন, সরকারের মধ্যে ভাব বিনিময়, আন্তর্জাতিক আইনের প্রয়োগ ও সমস্ত জাতির সার্বভৌমত্ব বজায় রাখা দরকার। অপরদিকে মোদী সরাসরি কোনও দেশের নাম উল্লেখ না করলেও চীনের আগ্রাসন, দক্ষিণ চীন সাগরে বিভিন্ন দেশগুলোর মধ্যে বিরোধের কথাও উল্লেখ করেন। এদিকে পূর্ব এশিয়া সামিটে অস্ট্রেলিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও আমেরিকার মতো দেশগুলোও অংশ নেয়।

ভারতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, মোদী ও অন্যান্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে। এদিকে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের কথাও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে আত্মনির্ভর ভারতের ভাবধারার প্রসঙ্গ আনেন মোদী। পাশাপাশি অর্থনৈতিক ভারসাম্য, বাস্তুতন্ত্র, আবহাওয়াকে বিঘ্ন না ঘটিয়ে জীবনধারনের কথা উল্লেখ করেন তিনি। এই সামিটে একাধিক বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছে। এতে মানসিক স্বাস্থ্য, পর্যটনের মাধ্যমে অর্থনৈতিক উন্নতির উপরেও জোর দেওয়া হয়। তবে তাৎপর্যপূর্ণ ২০১৭ সালের পর থেকে এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট এই সামিটে অংশ নিলেন।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 70 বার।




সর্বশেষ আপডেট

নারীর সক্ষমতাকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে হবে : স্পিকার দেশে মানুষের মাথাপিছু আয় বেড়েছে : পরিকল্পনামন্ত্রী বিএনপি’র মশাল মিছিল দেখে জনগণ আতঙ্কিত হয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার : রেলমন্ত্রী বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী স্বাধীনতা সমুন্নত রাখতে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সেনাসদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহবান চলতি মাসে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে : মোজাম্মেল হক শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল : তথ্যমন্ত্রী এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী সরকারকে টেনেহিঁচড়ে নামাতে গিয়ে বিএনপি নিজেই পড়ে গেছে বিএনপি চায় না খালেদা জিয়া সুস্থ হোক: খাদ্যমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত ১৮ মাসের মধ্যেই বর্জ্য থেকে হবে বিদ্যুৎ যারা গাড়ি ভাঙচুর করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী রামপুরার ঘটনায় জামায়াত-বিএনপির ষড়যন্ত্র খতিয়ে দেখার আহ্বান কাদেরের তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা পররাষ্ট্রমন্ত্রীকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ