ঢাকা, রবিবার, ডিসেম্বর ৫ ২০২১,

এখন সময়: ০৫:১৪ মিঃ

স্বাস্থ্যে শিগগিরই আরও ২০ হাজার নিয়োগ : স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৭:০৩ মিঃ, নভেম্বর ২২, ২০২১



স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জা‌হিদ মা‌লেক ব‌লেন, কো‌ভি‌ডের সময় আমা‌দের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীরা নিরলসভা‌বে মানু‌ষের সেবা ক‌রে গে‌ছেন। ২০০ ডাক্তার ‌কোভিডে মারা গে‌ছেন। অনেক স্বাস্থ্যকর্মী, সাংবা‌দিকসহ যারা মারা গে‌ছেন; সবার আত্মার প্রতি শ্রদ্ধা জানাই। সোমবার (২২ ন‌ভেম্বর) রাজধানীর হো‌টেল ইন্টার ক‌ন্টি‌নেন্টালে বাংলা‌দেশ মে‌ডি‌সিন সোসাইটি আ‌য়ো‌জিত কোভিড বিষয়ক সে‌মিনা‌রে প্রধান অতি‌থির বক্ত‌ব্যে তিনি এসব কথা ব‌লেন।

স্বাস্থ্যমন্ত্রী ব‌লেন, কো‌ভিড কী জানতাম না আমরা। আলাদা কো‌নো বেড ছিল না, সেখা‌নে আমরা ১৮ হাজার বেড তৈ‌রি ক‌রে‌ছি। ১২০টি হাসপাতা‌লে সেন্ট্রাল অক্সিজে‌নের ব্যবস্থা ক‌রে‌ছি। ক‌য়েক হাজার বে‌ডের স‌ঙ্গে অক্সিজেন সং‌যোগ দি‌তে পে‌রে‌ছি। এক‌টি পি‌সিআর ল্যাব ছিল, বর্তমা‌নে সারা দে‌শে ৮০০ ল্যাব স্থাপিত হ‌য়ে‌ছে। এসবই সম্ভব হ‌য়ে‌ছে সরকার এবং সর্বস্ত‌রের মানু‌ষের সহ‌যো‌গিতায়।

স্বাস্থ্যমন্ত্রী আর ব‌লেন, ঘ‌রে ব‌সে অনেক সমা‌লোচনা ক‌রে‌ছেন। আর আমা‌দের ডাক্তার, নার্সরা রোগী‌দের সেবা ক‌রে কা‌টি‌য়ে‌ছেন। প্রায় বিনামূ‌ল্যে (১০০ টাকায়) সারা দে‌শে ক‌রোনার টে‌স্টের ব্যবস্থা করা হ‌য়ে‌ছে। ১৫ হাজার ডাক্তার, ২০ হাজার নার্স নি‌য়োগ হ‌য়ে‌ছে। বর্তমা‌নে ১৮ হাজার কো‌ভিড বে‌ডে ১ হাজার রোগীও নেই। এ সাফ‌ল্যের ভা‌গিদার সবাই।তি‌নি ব‌লেন, অন্য অনেক দে‌শের তুলনায় ভা‌লো অবস্থা‌নে আছি আমরা। দে‌শের ৮ বিভাগীয় শহ‌রে ৮‌টি বি‌শেষা‌য়িত ক্যান্সার, কিড‌নি ও কা‌র্ডিয়াক হাসপাতাল নির্মা‌ণের কাজ চল‌ছে। অচি‌রেই আরও ৪ হাজার ডাক্তার, ৮ হাজার নার্স ও ১৫/২০ হাজার টেকনিশিয়ান নি‌য়োগ দেওয়া হ‌বে। ‘বিগত দি‌নে ক‌রোনা নিয়ন্ত্রণে বাংলা‌দেশ তার কর্মকাণ্ডের কার‌ণে বি‌শ্বের এক নম্বর দেশ। এর জন্য কৃ‌তি‌ত্বের দা‌বিদার চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, সরকার, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ দে‌শের সর্বস্তরের জনগণ।’

বি‌শেষ অতিথির বক্ত‌ব্যে প্রফেসর ডা. এ বি এম আবদুল্লাহ যেসব ডাক্তাররা এফ‌সি‌পিএস পাশ ক‌রে‌ছেন তা‌দের অভিনন্দন জা‌নি‌য়ে ব‌লেন, ক‌রোনার সময় নিরলস কাজ ক‌রেও পড়াশোনা করার কার‌ণেই এই সাফল্য এসেছে। তি‌নি ব‌লেন, নি‌জে‌দের ও প‌রিবা‌রের কথা না ভে‌বে সবাই করোনার সময় যেভা‌বে দিন-রাত রোগী‌দের সেবা ক‌রে‌ গে‌ছেন, তারই ফ‌লে এখন দে‌শের সা‌র্বিক অবস্থা অনেক ভা‌লো। তারপরও সবাইকে স‌চেতন থাক‌তে হ‌বে, মাস্ক পর‌তে হ‌বে।

বঙ্গবন্ধু শেখ মু‌জিব বিশ্ব‌বিদ্যাল‌য়ের ভিসি ডা. মো. শারফুদ্দিন ব‌লেন, ফ্রন্টলাইনে থে‌কে ডাক্তাররা যেভা‌বে নিরলস রোগী‌দের সেবা দি‌য়ে‌ছেন, সেজন্য তা‌দের প্রতি কৃতজ্ঞতা। আর পু‌রো প‌রি‌স্থি‌তি সামাল দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণাল‌য়ের সবাইকে অভিনন্দন। বি‌শেষ ক‌রে স্বাস্থ্যমন্ত্রী জা‌হিদ মা‌লেক নিরলসভা‌বে কো‌ভিড মোকা‌বিলায় কাজ ক‌রে‌ছেন ব‌লেই আজ দে‌শের স্বাস্থ্যখাতে স্থি‌তিশীল অবস্থা বিরাজ কর‌ছে।

বাংলা‌দেশ মে‌ডি‌সিন সোসাইটির সভাপ‌তি প্রফেসর ড. বিল্লাল আলম ব‌লেন, কো‌ভি‌ডের শুরুতে বি‌ভিন্নভা‌বে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ডাক্তার‌দের হেয় করা হ‌য়ে‌ছে। তারপরও তা‌দের নিরলস চেষ্টার কারণে ভয়াবহ প‌রি‌স্থি‌তি সামলা‌নো সম্ভব হ‌য়ে‌ছে। এখন আমা‌দের অবস্থা অনেক ভা‌লো। এজন্য ডাক্তার‌দের পাশাপা‌শি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবার অবদান র‌য়ে‌ছে। তা‌দের প্রতি কৃতজ্ঞতা জানাই।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 51 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১১:০৮ মিঃ, সেপ্টেম্বর ৮, ২০২১

আজ ভূমি ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সর্বশেষ আপডেট

নারীর সক্ষমতাকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে হবে : স্পিকার দেশে মানুষের মাথাপিছু আয় বেড়েছে : পরিকল্পনামন্ত্রী বিএনপি’র মশাল মিছিল দেখে জনগণ আতঙ্কিত হয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার : রেলমন্ত্রী বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী স্বাধীনতা সমুন্নত রাখতে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সেনাসদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহবান চলতি মাসে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে : মোজাম্মেল হক শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল : তথ্যমন্ত্রী এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী সরকারকে টেনেহিঁচড়ে নামাতে গিয়ে বিএনপি নিজেই পড়ে গেছে বিএনপি চায় না খালেদা জিয়া সুস্থ হোক: খাদ্যমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত ১৮ মাসের মধ্যেই বর্জ্য থেকে হবে বিদ্যুৎ যারা গাড়ি ভাঙচুর করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী রামপুরার ঘটনায় জামায়াত-বিএনপির ষড়যন্ত্র খতিয়ে দেখার আহ্বান কাদেরের তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা পররাষ্ট্রমন্ত্রীকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ