ঢাকা, রবিবার, ডিসেম্বর ৫ ২০২১,

এখন সময়: ০৫:২৯ মিঃ

আফ্রিকায় চুক্তিভিত্তিক চাষাবাদের সুযোগ কাজে লাগাতে চায় বাংলাদেশ

ডেস্ক নিউজ: | ০৫:২৮ মিঃ, নভেম্বর ২৪, ২০২১



আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে জমি ইজারা নিয়ে ‘কন্ট্রাক্ট ফার্মিংয়ের (চুক্তিভিত্তিক চাষাবাদ)’ সুযোগ কাজে লাগাতে চায় বাংলাদেশ। এরই প্রস্তুতির অংশ হিসেবে মঙ্গলবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে যৌথভাবে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, পররাষ্ট্র সচিব এবং কৃষি, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ, সশস্ত্র বাহিনী বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশি কৃষক ও উদ্যোক্তারা কীভাবে চুক্তিভিত্তিক চাষাবাদের সুযোগ পেতে পারেন সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আফ্রিকার দেশগুলোতে জমি ইজারা নেওয়ার মাধ্যমে চাষাবাদের সুযোগ পেলে বিপুল সংখ্যক বাংলাদেশির কর্মসংস্থান হতে পারে। আফ্রিকার দেশগুলোতে শান্তিরক্ষা মিশনগুলো চুক্তিভিত্তিক চাষাবাদের সুযোগের বিষয়ে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারে বলে তিনি মত দেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বিপুল জনগোষ্ঠীর বাংলাদেশের জন্য বিদেশে চুক্তিভিত্তিক চাষাবাদ কর্মসংস্থান সৃষ্টির অন্যতম কার্যকর মাধ্যম হতে পারে। আফিকার দেশগুলোতে পণ্য উৎপাদন করে সেগুলো বাণিজ্যিকীকরণের জন্য বাংলাদেশিদের কাজের সুযোগ সৃষ্টি পারে বলে তিনি উল্লেখ করেন। এ ক্ষেত্রে তিনি উপযুক্ত দেশগুলোকে চিহ্নিত করার ওপর জোর দেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, পররাষ্ট্র, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয় প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে চুক্তিভিত্তিক চাষাবাদের সুযোগ সৃষ্টির জন্য একসঙ্গে কাজ করতে পারে। তিনি এ ক্ষেত্রে আফ্রিকার সম্ভাবনাময় দেশগুলোর সঙ্গে কাঠামো চুক্তি সই করার ওপরও জোর দেন। 

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 39 বার।




সর্বশেষ আপডেট

নারীর সক্ষমতাকে জাতীয় উন্নয়নে কাজে লাগাতে হবে : স্পিকার দেশে মানুষের মাথাপিছু আয় বেড়েছে : পরিকল্পনামন্ত্রী বিএনপি’র মশাল মিছিল দেখে জনগণ আতঙ্কিত হয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্বমানের রেলওয়ে করার লক্ষ্যে কাজ করছে সরকার : রেলমন্ত্রী বিজয় দিবসে দেশব্যাপী শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী স্বাধীনতা সমুন্নত রাখতে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে সেনাসদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহবান চলতি মাসে মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে : মোজাম্মেল হক শিক্ষার্থীদের ঢাল বানিয়ে ফায়দা লুটতে চায় একটি মহল : তথ্যমন্ত্রী এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী সরকারকে টেনেহিঁচড়ে নামাতে গিয়ে বিএনপি নিজেই পড়ে গেছে বিএনপি চায় না খালেদা জিয়া সুস্থ হোক: খাদ্যমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালীর মেয়র আটক কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত ১৮ মাসের মধ্যেই বর্জ্য থেকে হবে বিদ্যুৎ যারা গাড়ি ভাঙচুর করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী রামপুরার ঘটনায় জামায়াত-বিএনপির ষড়যন্ত্র খতিয়ে দেখার আহ্বান কাদেরের তথ্যমন্ত্রী সম্পর্কে অপপ্রচারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা পররাষ্ট্রমন্ত্রীকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ