ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারি ২৭ ২০২২,

এখন সময়: ০২:৪২ মিঃ

কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক অনুষ্ঠিত

ডেস্ক নিউজ: | ০৫:৩১ মিঃ, ডিসেম্বর ১, ২০২১



কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের সিনিয়র তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রতিনিধিরা। পশ্চিমা দলটির নেতৃত্ব দিয়েছেন আফগানিস্তানের জন্য বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট। ২৯ ও ৩০ নভেম্বর সোমবার ও মঙ্গলবার তারা সেখানে বৈঠক করেন।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘উভয় পক্ষ আফগানিস্তানে মানবিক সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করেছে। মার্কিন প্রতিনিধি দল পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘের প্রচেষ্টাতে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

বৈঠকে মার্কিন কর্মকর্তারা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এ সময় তালেবানকে সব আফগানদের অধিকার রক্ষার জন্য আহ্বান জানান তারা। পাশাপাশি সাধারণ ক্ষমার নীতি বহাল এবং একটি অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের জন্য অতিরিক্ত পদক্ষেপ গ্রহণ করতে অনুরোধ করেন।’

মার্কিন কর্মকর্তারা তালেবানকে নারী ও মেয়েদের জন্য দেশব্যাপী শিক্ষার সব স্তরে অনুমতি প্রদানের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। জবাবে তালেবান নেতারা বলেন, তারা শিক্ষায় পূর্ণ প্রবেশাধিকারের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে জড়িত থাকার জন্য প্রস্তুত থাকবে। পাশাপাশি সব স্তরের স্কুলে নারী ও মেয়েদের নথিভুক্ত করার অগ্রগতি যাচাই ও নিরীক্ষণের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে তারা। বিবৃতিতে উল্লেখ করা হয়।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 68 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

১২:১৫ মিঃ, জানুয়ারি ২৯, ২০১৯

হঠাৎ ভারী বর্ষণে বন্যার কবলে সৌদি

সর্বশেষ আপডেট

বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করা যাবে : প্রধানমন্ত্রী র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে সরকার চিন্তিত নয় : পররাষ্ট্রমন্ত্রী একনেকে ১০ প্রকল্প অনুমোদন ‘বাংলাদেশ-ওমান বিজনেস ফোরাম’ গঠনে আগ্রহী ওমানের দূত সংবাদ সম্মেলনে মেজাজ হারান বাইডেন বিএনপির রাজনীতিতেই এখন ঘোর দুর্দিন : ওবায়দুল কাদের হাই-টেক পার্ক স্থাপন ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে ভারত সহযোগিতা করবে : পলক প্রযুক্তি উদ্ভাবন করে তা দ্রুত ছড়িয়ে দিতে হবে : কৃষিমন্ত্রী বিএনপি গণতন্ত্রকে নস্যাৎ করার নানামুখী ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের স্বাধীনতার সুফল সবার জন্য নিশ্চিত করব : প্রধানমন্ত্রী জো বাইডেনের পররাষ্ট্রনীতিতে উভয় সংকট ইসি আইন নিয়ে সরকারকে বিব্রত করাই বিএনপির প্রধান লক্ষ্য : হানিফ গণতন্ত্রের মূল্যবোধ সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে পুলিশ সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ইউক্রেন নিয়ে বৈঠকে বসছেন রুশ ও ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির আবার হাসপাতালে ভর্তি রাস্তঘাট উন্নয়নের পাশপাশি শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে : শিল্পমন্ত্রী করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ প্রিয়াঙ্কা গান্ধী