ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারি ২৭ ২০২২,

এখন সময়: ০৩:২৬ মিঃ

নুরেদ্দিন নেবাতি তুরস্কের নতুন অর্থমন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৯:৩০ মিঃ, ডিসেম্বর ২, ২০২১



তুরস্কের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নুরেদ্দিন নেবাতিকে। যিনি এর আগে ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন। লুতফি ইলভানের পদত্যাগের পর নুরেদ্দিন নেবাতিকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

তুরস্ক কম সুদহারভিত্তিক নতুন ধরনের অর্থনৈতিক মডেলে এগিয়ে যাওয়ার পরিকল্পনা বাস্তবায়নের আগে ইলভানকে পদত্যাগ করতে হলো। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান আশা করছেন, এ মডেলে উৎপাদন, কর্মসংস্থান, রপ্তানি ও প্রবৃদ্ধি বাড়বে। ৫৭ বছর বয়সি নেবাতি আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান ও লোকপ্রশাসন নিয়ে পড়াশোনা করেছেন।

নেবাতি এক টুইটে বলেন, ‘ও আমার রব, আমার জন্য দায়িত্ব পালন সহজ করে দাও, কঠিন করে দিও না।  হে সৃষ্টিকর্তা, ফল যেন ভালো আসে।  আমাদের কাজে সফলতা দিন। হে সৃষ্টিকর্তা, আমাকে ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের যোগ্যতা দিন। মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার আগে নেবাতি ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেছেন।

গত সপ্তাহে নেবাতি বলেছিলেন, তুরস্ক বহুদিন ধরে কম সুদহারের নীতি বাস্তবায়ন করতে চাইছিল। কিন্তু এ পদক্ষেপ নানা বাধার মুখে পড়েছে। তবে এবার আমরা এটি বাস্তবায়ন করবো। গত সেপ্টেম্বর থেকে, তুরস্ক সুদহার ধাপে ধাপে ১৯ শতাংশ থেকে চার শতাংশ কমিয়ে ১৫ শতাংশে নামিয়ে এনেছে। সেপ্টেম্বরের শুরুতে ডলারের বিপরীতে তুর্কি লিরা ছিল ৮.২৮ যা ২ ডিসেম্বর ১৩.৪২ লিরায় লেনদেন হচ্ছে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 57 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

০৫:১৬ মিঃ, নভেম্বর ১৭, ২০২০

ক্ষত সারবে না এক নির্বাচনে : ওবামা

সর্বশেষ আপডেট

বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করা যাবে : প্রধানমন্ত্রী র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে সরকার চিন্তিত নয় : পররাষ্ট্রমন্ত্রী একনেকে ১০ প্রকল্প অনুমোদন ‘বাংলাদেশ-ওমান বিজনেস ফোরাম’ গঠনে আগ্রহী ওমানের দূত সংবাদ সম্মেলনে মেজাজ হারান বাইডেন বিএনপির রাজনীতিতেই এখন ঘোর দুর্দিন : ওবায়দুল কাদের হাই-টেক পার্ক স্থাপন ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে ভারত সহযোগিতা করবে : পলক প্রযুক্তি উদ্ভাবন করে তা দ্রুত ছড়িয়ে দিতে হবে : কৃষিমন্ত্রী বিএনপি গণতন্ত্রকে নস্যাৎ করার নানামুখী ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের স্বাধীনতার সুফল সবার জন্য নিশ্চিত করব : প্রধানমন্ত্রী জো বাইডেনের পররাষ্ট্রনীতিতে উভয় সংকট ইসি আইন নিয়ে সরকারকে বিব্রত করাই বিএনপির প্রধান লক্ষ্য : হানিফ গণতন্ত্রের মূল্যবোধ সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে পুলিশ সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ইউক্রেন নিয়ে বৈঠকে বসছেন রুশ ও ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির আবার হাসপাতালে ভর্তি রাস্তঘাট উন্নয়নের পাশপাশি শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে : শিল্পমন্ত্রী করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ প্রিয়াঙ্কা গান্ধী