ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারি ২৭ ২০২২,

এখন সময়: ০৩:১৯ মিঃ

এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

ডেস্ক নিউজ: | ০৯:৩৪ মিঃ, ডিসেম্বর ২, ২০২১



শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় যে ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তাতে প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই। এ বিষয় গুজব ছড়ালে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে। আজ রাজধানীর লক্ষ্মীবাজারস্থ সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি । তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে কেউ গুজব ছড়ানোর অপচেষ্টা করলে কিংবা প্রশ্নপত্র সংক্রান্ত কোন অনৈতিক কাজের সঙ্গে কোনভাবে সংশ্লিষ্ট থাকলে তাদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেয়া হবে। যেইই হোক, চিহ্নিত হলেই তাদেরকে আইনের আওতায় আনা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সারা বিশ্বে ওমিক্রনের যে আশংকা দেখা দিয়েছে তার থেকে শুধুমাত্র পরীক্ষাকে নয়, আমাদের দেশকেও মুক্ত করতে হবে। তাই শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। শিক্ষামন্ত্রী আরো বলেন, পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করেছে। আমাদের দেশে  অভিভাবকদের এসএসসি বা এইচএসসির মতো পাবলিক পরীক্ষাগুলোতে শিক্ষার্থীদের হলে ঢুকিয়ে দেয়ার মানসিকতা থাকে। কিন্তু করোনা পরিস্থিতিতে সবাইকে সুরক্ষিত থাকতে হবে। সন্তানের সুরক্ষার প্রয়োজনে অপেক্ষমান বাবা-মা যেন ভিড় না করেন, সামাজিক দূরত্ব মেনে চলার জন্যও তাদের পরামর্শ দেন।

আগামী বছরের জানুয়ারি থেকে নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের উপর ওমিক্রনের প্রভাব পড়বে কিনা এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘আমাদের যে পরামর্শক কমিটি আছেন তাদের পরামর্শ অনুসারেই শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে গত দেড় বছরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছি।  পরামর্শ নিয়েছি, আগামীতেও এই পরামর্শ গ্রহণ করা হবে।’ নতুন বছরে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। নির্দিষ্ট সময়ে তা বিবেচনা করা যেতে পারে। এছাড়া সবকিছু ঠিক থাকলে উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফলাফল ত্রিশ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

আগামী ২৩ ডিসেম্বরের এইচএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে। কেননা সেইদিন ইউনিয়ন পরিষদ(ইউপি) নির্বাচনের তারিখ ছিল, তা পরীক্ষার কারণে পিছিয়ে দেয়া হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের কভিড-১৯ টিকা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এসব পরীক্ষার্থীদের মধ্যে যারা প্রথম ডোজের টিকা নিয়েছে, দ্বিতীয় ডোজের টিকা দেয়ার সময় হয়েছে সেসব শিক্ষার্থী এবং যাদের টিকা নেয়া হয়নি তাদের পরীক্ষার পরপরই দ্রুততম সময়ে টিকা দেয়া হবে।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 56 বার।





এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ আপডেট

বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করা যাবে : প্রধানমন্ত্রী র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে সরকার চিন্তিত নয় : পররাষ্ট্রমন্ত্রী একনেকে ১০ প্রকল্প অনুমোদন ‘বাংলাদেশ-ওমান বিজনেস ফোরাম’ গঠনে আগ্রহী ওমানের দূত সংবাদ সম্মেলনে মেজাজ হারান বাইডেন বিএনপির রাজনীতিতেই এখন ঘোর দুর্দিন : ওবায়দুল কাদের হাই-টেক পার্ক স্থাপন ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে ভারত সহযোগিতা করবে : পলক প্রযুক্তি উদ্ভাবন করে তা দ্রুত ছড়িয়ে দিতে হবে : কৃষিমন্ত্রী বিএনপি গণতন্ত্রকে নস্যাৎ করার নানামুখী ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের স্বাধীনতার সুফল সবার জন্য নিশ্চিত করব : প্রধানমন্ত্রী জো বাইডেনের পররাষ্ট্রনীতিতে উভয় সংকট ইসি আইন নিয়ে সরকারকে বিব্রত করাই বিএনপির প্রধান লক্ষ্য : হানিফ গণতন্ত্রের মূল্যবোধ সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী সততা ও নিষ্ঠার সাথে পুলিশ সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ইউক্রেন নিয়ে বৈঠকে বসছেন রুশ ও ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির আবার হাসপাতালে ভর্তি রাস্তঘাট উন্নয়নের পাশপাশি শিল্পায়ন বাড়ানোর চেষ্টা চলছে : শিল্পমন্ত্রী করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ প্রিয়াঙ্কা গান্ধী