যারা থাকছেন এরদোগানের শপথ অনুষ্ঠানে

আন্তর্জাতিক ডেস্ক: | ০৮:২৪ মিঃ, জুন ৩, ২০২৩



দ্বিতীয় দফা (রানঅফ) ভোটে পুনর্নির্বাচিত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শনিবার পার্লামেন্টে শপথ নেবেন। ২০১৭ সালে সংসদীয় ব্যবস্থা থেকে রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় পরিবর্তনের পর দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট কার্যালয়ে প্রবেশ করবেন এরদোগান। প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে বিগত ২০ বছর ধরে দেশটি শাসন করছেন তিনি। শনিবার শপথ নেওয়ার মাধ্যমে টানা ক্ষমতার তৃতীয় দশকে পা রাখছেন মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী এই নেতা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, স্থানীয় সময় অনুযায়ী বেলা ২টায় শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। নির্বাচিত প্রেসিডেন্ট মঞ্চ থেকে শপথ পাঠ করার পর মূল আনুষ্ঠানিকতা শেষ হবে। তুর্কি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে বিশ্বের অন্তত ৭৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী এবং অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। তুর্কি নেতার প্রশাসনিক কার্যালয়ের একটি সূত্র রুশ সংবাদমাধ্যম তাস-কে বলেছেন, ‘আমরা আশা করি, প্রেসিডেন্ট এরদোগানের অভিষেক অনুষ্ঠানে বিভিন্ন দেশের ২০ জন রাষ্ট্রপ্রধান এবং ৪৫ জন মন্ত্রী অংশ নেবেন। আজারবাইজানীয় প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, শপথ অনুষ্ঠান শেষে শনিবারই মন্ত্রিসভা ঘোষণা করবেন প্রেসিডেন্ট এরদোগান। পর্যবেক্ষক ও মিডিয়া নতুন সরকারের গঠন নিয়ে বেশি ব্যস্ত। তুর্কি সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলির মতে, সরকারের প্রায় পুরো মন্ত্রিসভায় পরিবর্তন আসতে পারে। পররাষ্ট্র, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রীর বিষয়টি ব্যতিক্রম হতে পারে বলেও মনে করা হচ্ছে। যদিও এ ব্যাপারে চূড়ান্ত নিবেন এরদোগান। প্রসঙ্গত, তুরস্কের কেন্দ্রীয় নির্বাচন কমিটি গত ২৮ মে অনুষ্ঠিত নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে ১ জুন। এতে দেখা যায়, এরদোগান ৫২ দশমিক ১৮ শতাংশ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের নেতা কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৭ দশমিক ৮২ শতাংশ ভোট।

মন্তব্যঃ সংবাদটি পঠিত হয়েছেঃ 149 বার।




সর্বশেষ আপডেট

১২ দিন পর হাসপাতাল ছেড়ে বাসায় খালেদা জিয়া পরের জন্মে বাংলায় জন্ম নিতে চান মোদী পশ্চিমবঙ্গে শেষ হলো দ্বিতীয় দফার ভোটগ্রহণ উপজেলা নির্বাচনে অংশগ্রহন করায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী বিটিভির মহাপরিচালক দুর্নীতিবাজ কবে ওএসডি হবে? তিন মাসে ব্রিটিশ রাজপরিবারের ৩ সদস্যের ক্যানসার শনাক্ত পররাষ্ট্রনীতিতে ফ্লপ বাইডেন ও ট্রাম্প রাফায় পূর্ণ মাত্রার অভিযান ‘ইসরায়েলকে আরও বিচ্ছিন্ন করার’ ঝুঁকিতে ফেলবে : ব্লিঙ্কেন পুতিনকে শেখ হাসিনার অভিনন্দন ঈদযাত্রা নিরাপদ এবং নির্বিঘ্ন করতে ৭ সিদ্ধান্ত আইপিইউ অ্যাসেম্বলি সম্মেলনে যোগদানের জন্য স্পিকারের ঢাকা ত্যাগ জিল্লুর রহমান ছিলেন মাটি ও মানুষের নেতা : মতিয়া চৌধুরী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান অনুকরণীয় রাজনীতিবিদ: পররাষ্ট্রমন্ত্রী উন্নয়ন কাজে জনগণের কল্যাণের বিষয়ে লক্ষ্য রাখতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী বিএনপি নেতারা ক্লান্ত, কর্মীরা হতাশ : সেতুমন্ত্রী বিএনপি সফল হলে দেশে অগণতান্ত্রিক শক্তির উত্থান হতো : তথ্য প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলে বলেই বাংলাদেশ সৃষ্টি হয়েছে : এনামুল হক শামীম পথশিশুদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী